ঘন কুয়াশায় মৌলভীবাজারে সূর্যের দেখা নেই

নিজস্ব প্রতিবেদক, মৌলভীবাজার
 | প্রকাশিত : ০৯ জানুয়ারি ২০২৪, ১৩:৩৯
ফাইল ছবি

মৌলভীবাজারের আকাশে সূর্যের দেখা নেই। হিমেল হাওয়া আর ঘন কুয়াশায় শীতের তীব্রতায় কাবু হয়ে পড়েছে জেলার জনজীবন। আকাশ ঘন কুয়াশায় ঢেকে থাকায় সকাল থেকে দেখা মেলেনি সূর্যের। শীতের এমন তীব্রতায় খুব প্রয়োজন ছাড়া ঘর থেকে বের হচ্ছেন না সাধারণ মানুষ। এতে চরম বিপাকে পড়েছেন নিম্ন আয়ের মানুষজন। ঘন কুয়াশায় দুর্ঘটনা এড়াতে দিনের বেলাতেও সড়কে হেডলাইট জ্বালিয়ে চলাচল করছে যানবাহনগুলো।

আবহাওয়া কার্যালয়ে সূত্র জানায়, মৌলভীবাজারে মঙ্গলবার সকাল ৬টায় ১১ দশমিক ৫ ডিগ্রি সেলসিয়াস তাপমাত্রা রেকর্ড করা হয়।

কেউ বা আগুন জ্বালিয়ে শরীর গরম করে নিচ্ছেন আবার কেউ ভিড় জমাচ্ছেন চায়ের দোকানে। কয়েকদিন ধরে এ জেলার ওপর দিয়ে হিমেল বাতাস বয়ে যাওয়ার কারণে ওঠানামা করছে তাপমাত্রা। সন্ধ্যার পর থেকেই হিমেল বাতাস বইতে শুরু করে। চারপাশে কুয়াশাচ্ছন্ন পরিবেশের সঙ্গে শীতের তীব্রতা বৃদ্ধি পায়। মধ্যরাত থেকে সকাল পর্যন্ত কুয়াশার চাদরে ঢেকে থাকে চারপাশ। সকালের পর সূর্যের আলোর দেখা মিললেও তেমন উত্তাপ ছড়াচ্ছে না। রাত থেকে সকাল অবধি ঘন কুয়াশায় আচ্ছাদিত থাকছে পথঘাট।

জেলার সদর উপজেলার চা শ্রমিক নয়ণ কুর্মি বলেন, কয়েক দিনের তুলনায় কুয়াশা কিছুটা কমলেও বেড়েছে শীতের তীব্রতা। আমরা শীতের কারণে ঠিকমতো কাজও করতে পারছি না। কিন্তু সরকারিভাবে এখনো গরীব-দুঃখী মানুষের মাঝে শীতবস্ত্র বিতরণ করা হয়নি।

সদর উপজেলার রিকশাচালক করিম ইসলাম বলেন, কদিন আগে টানা দু-দিন গুঁড়িগুঁড়ি বৃষ্টি হয়। এরপরই শীত শুরু হয়। এর সঙ্গে রয়েছে ঘন কুয়াশা আর ঠান্ডা বাতাস। মানুষ বের হতে পারছেন না। আজ সকালে অটোরিকশা নিয়ে বের হয়ে একটা ভাড়াও পাইনি। শীতের প্রকোপ বেড়ে যাওয়ার কারণে মানুষের চলাচল কমে গেছে। এখন আমাদেরও আয় কমে যাবে। একদিকে বাজারে দ্রব্যমূল্যের দাম বাড়তি। আমাদের জন্য খুবই কষ্টকর হয়ে পড়বে।

শ্রীমঙ্গল উপজেলার লেবার আব্দুস সামাদ বলেন, আমরা শীতের কারণে নদীতে নেমে কাজ করতে পারছি না। এই সময়ে শীতবস্ত্র দিয়ে কেউ সহযোগী করলে আমরা উপকৃত হতাম।

মৌলভীবাজারের শ্রীমঙ্গলের আবহাওয়া পর্যবেক্ষণাগার পর্যবেক্ষক বিপ্লব চন্দ্র দাস জানান, মঙ্গলবার সকাল ৬টায় শ্রীমঙ্গলে সর্বনিম্ন তাপমাত্রা ১১ দশমিক ৫ ডিগ্রি সেলসিয়াস রেকর্ড করা হয়। রাতের তাপমাত্রা হ্রাস পেতে পারে এবং দিনের তাপমাত্রা সামান্য বৃদ্ধি পেতে পারে। কোথাও কোথাও ঘন কুয়াশার কারণে দিনে ঠান্ডা পরিস্থিতি বিরাজ করতে পারে। এমন আবহাওয়া আরও কয়েক দিন অব্যাহত থাকবে বলে জানান এ কর্মকর্তা।

(ঢাকা টাইমস/০৯জানুয়ারি/প্রতিনিধি/এসএ)

সংবাদটি শেয়ার করুন

বাংলাদেশ বিভাগের সর্বাধিক পঠিত

বিশেষ প্রতিবেদন বিজ্ঞান ও তথ্যপ্রযুক্তি বিনোদন খেলাধুলা
  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত

বাংলাদেশ এর সর্বশেষ

এই বিভাগের সব খবর

শিরোনাম :