বিএসএফের গুলিতে বিজিবি সদস্যের মৃত্যুর বিষয়ে জানেন না পররাষ্ট্রমন্ত্রী

নিজস্ব প্রতিবেদক, ঢাকা টাইমস
| আপডেট : ২৩ জানুয়ারি ২০২৪, ২৩:৫০ | প্রকাশিত : ২৩ জানুয়ারি ২০২৪, ১৯:১৩

যশোরের বেনাপোল সীমান্তে ভারতীয় সীমান্ত রক্ষী বাহিনী—বিএসএফের গুলিতে বর্ডার গার্ড বাংলাদেশের (বিজিবি) সৈনিক নিহত হওয়ার বিষয়ে কিছুই জানেন না বলে জানিয়েছেন পররাষ্ট্রমন্ত্রী ড. হাছান মাহমুদ।

বিএসএফের গুলিতে বিজিবির সিপাহি মোহাম্মদ রইশুদ্দীন গত সোমবার ভোরে নিহত হন। যশোরের বেনাপোল উপজেলার ধান্যখোলা সীমান্ত এলাকায় এই ঘটনা ঘটে। রইশুদ্দীনের বাড়ি চাঁপাইনবাবগঞ্জে।

এ ঘটনায় মঙ্গলবার বিকালে সাংবাদিকরা প্রতিক্রিয়া জানতে চাইলে পররাষ্ট্রমন্ত্রী ড. হাছান মাহমুদ বলেন, ‘কথা হলো দেখুন, আমি আজকে দুপুর সাড়ে ১১টায় নেমেছি। বাসায় গিয়ে গোসল করে খেয়ে আমি এখানে চলে এসেছি। আমি এখনো ডমেস্টিক (দেশীয়) কোনো বিষয়ে মনোযোগ দিতে পারিনি। নিশ্চয়ই এ বিষয়ে আমাদের বক্তব্য, পররাষ্ট্র মন্ত্রণালয় থেকে যদি কোনো বক্তব্য থাকে, সেটি বলা হবে। এ বিষয়ে আমি এখন বলতে চাই না।’

উগান্ডার কাম্পালায় জোট নিরপেক্ষ আন্দোলনের (ন্যাম) ১৯তম শীর্ষ সম্মেলন এবং গ্রুপ ৭৭ ও চীনের তৃতীয় দক্ষিণ সম্মেলন (সাউথ সামিট) শেষে মঙ্গলবার বিকালে পররাষ্ট্র মন্ত্রণালয়ে সংবাদ সম্মেলনের আয়োজন হয়। সেখানে এসব কথা বলেন পররাষ্ট্রমন্ত্রী। তিনি জানান, এই দুই দিনে ১৭টি দ্বিপাক্ষিক বৈঠক করেছেন।

জাতিসংঘের মহাসচিব, কমনওয়েলথ মহাসচিব, ভারত ও মিয়ানমারের পররাষ্ট্রমন্ত্রী, মিয়ানমারের উপপ্রধানসহ, ফিলিস্তিন, সিঙ্গাপুর, ব্রাজিল, কাতার, সৌদি আরবসহ বিভিন্ন দেশ ও আন্তর্জাতিক সংস্থার সঙ্গে বৈঠক করেছেন পররাষ্ট্রমন্ত্রী। তিনি জানান প্রত্যেকেই শেখ হাসিনার নতুন সরকারকে অভিনন্দন জানিয়েছেন।

মিয়ানমারের সঙ্গে দ্বিপাক্ষিক বৈঠকের বিষয়ে হাছান মাহমুদ বলেন, ‘রোহিঙ্গাদের প্রত্যাবাসনে দেশটির আগ্রহ আছে। রোহিঙ্গা সংকটের কারণে ঢাকা-নেপিদো বাণিজ্য আগের তুলনায় কমেছে। বাংলাদেশ মিয়ানমার থেকে অনেক কিছু আমদানি করে। এই বাণিজ্য বাড়ানোর লক্ষ্যেও আলোচনা হয়েছে।’

এছাড়া রোহিঙ্গা প্রত্যাবাসন ঘিরে ভারতের সহযোগিতাও চেয়েছেন বলেও জানিয়েছেন পররাষ্ট্রমন্ত্রী।

উগান্ডায় ৩০ হাজার হেক্টর কৃষি জমি লিজ নেয়ার বিষয়েও প্রাথমিক আলোচনা হয়েছে বলে জানান ড. হাছান মাহমুদ। তিনি জানান, সেখানে তুলা ও পামওয়েল চাষ করতে চায় বাংলাদেশ। সে লক্ষ্যে শিগগিরই বাংলাদেশ থেকে একটি ব্যবসায়িক প্রতিনিধি দলের উগান্ডায় যাবেন।

সৌদি আরব, বাহরাইন ও সিঙ্গাপুরের সঙ্গে দ্বিপাক্ষিক বৈঠকে বাংলাদেশ থেকে জনশক্তি বাড়ানোর বিষয়ে আলোচনা হয়েছে বলেও উল্লেখ করেন পররাষ্ট্রমন্ত্রী।

এসব আন্তর্জাতিক সম্মেলনে সকলেই ফিলিস্তিনের গাজায় সহিংসতার নিন্দা জানিয়েছে বলেও জানান তিনি। এছাড়া ইউক্রেন-রাশিয়া যুদ্ধসহ এসব সহিংসতা পৃথিবীর জন্য কল্যাণকর নয় বলেও মনে করেন তিনি।

এছাড়া ড. ইউনূসের বিষয়ে আদালতের বিচারিক প্রক্রিয়ায় সরকার হস্তক্ষেপ করতে পারে না বলে মন্তব্য করেন আওয়ামী লীগের যুগ্ম সাধারণ সম্পাদক ও পররাষ্ট্রমন্ত্রী ড. হাছান মাহমুদ। ড. ইউনুসের বিষয়ে মার্কিন সিনেটরদের বিবৃতির প্রতিক্রিয়া সাংবাদিকরা জানতে চাইলে পররাষ্ট্রমন্ত্রী বলেন, পররাষ্ট্রমন্ত্রী হিসেবে নয়, আওয়ামী লীগ নেতা হিসেবে এই উত্তর দিয়েছেন তিনি।

উল্লেখ্য, ড. ইউনূসকে হয়রানি বন্ধে আহ্বান জানিয়ে প্রধানমন্ত্রী শেখ হাসিনাকে চিঠি দিয়েছেন ১২ জন মার্কিন সিনেটর।

(ঢাকাটাইমস/২৩জানুয়ারি/এসআরপি/এসআইএস)

সংবাদটি শেয়ার করুন

জাতীয় বিভাগের সর্বাধিক পঠিত

বিশেষ প্রতিবেদন বিজ্ঞান ও তথ্যপ্রযুক্তি বিনোদন খেলাধুলা
  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত

জাতীয় এর সর্বশেষ

এই বিভাগের সব খবর

শিরোনাম :