কেজরিওয়াল ছাড়াও দুর্নীতির দায়ে জেলে গেছেন ভারতের যে মুখ্যমন্ত্রীরা

আন্তর্জাতিক ডেস্ক, ঢাকা টাইমস
| আপডেট : ২২ মার্চ ২০২৪, ১১:৫৮ | প্রকাশিত : ২২ মার্চ ২০২৪, ১১:৫৪

আবগারি নীতি দুর্নীতি মামলায় গ্রেপ্তার হয়েছেন দিল্লির মুখ্যমন্ত্রী তথা আম আদমি পার্টিতে (আপ) সভাপতি অরবিন্দ কেজরিওয়াল। তবে একা কেজরিওয়ালই নন, এরআগেও ভারতের বিভিন্ন রাজ্যের মুখ্যমন্ত্রী গ্রেপ্তার হয়েছেন।

দিল্লির মুখ্যমন্ত্রী অরবিন্দ কেজরিওয়ালই প্রথম মুখ্যমন্ত্রী, যিনি পদে থাকাকালীন গ্রেপ্তার হলেন। এর আগে অন্যান্য রাজ্যের মুখ্যমন্ত্রীরা গ্রেপ্তার হলেও, তারা হয় ইস্তফা দিয়েছেন নয়তো আগেই সাবেক হয়ে গিয়েছিলেন। সম্প্রতিই যখন ঝাড়খণ্ডের মুখ্যমন্ত্রীকে গ্রেপ্তার করতে যায় ইডি, তখন হেমন্ত সোরেন আগে রাজ্যপালের কাছে গিয়ে মুখ্যমন্ত্রী পদে ইস্তফা দেন। তারপর তাকে গ্রেপ্তার করে ইডি।

ভারতে গ্রেপ্তার হওয়া সাবেক মুখ্যমন্ত্রীদের তালিকা মোটেই ছোট নয়। সেখানে বিহারের সাবেক মুখ্যমন্ত্রী লালু প্রসাদ যাদব থেকে তামিলনাড়ুর সাবেক মুখ্যমন্ত্রী জয়ললিতা, অন্ধ্র প্রদেশের সাবেক মুখ্যমন্ত্রী চন্দ্রবাবু নাইডু, হরিয়ানার সাবেক মুখ্যমন্ত্রী ওম প্রকাশ চৌটালা ও ঝাড়খণ্ডের সাবেক মুখ্যমন্ত্রী মধু কোড়া রয়েছেন।

কে কোন দুর্নীতিতে গ্রেপ্তার

লালু প্রসাদ যাদব– রাষ্ট্রীয় জনতা দলের নেতা তথা বিহারের সাবেক মুখ্যমন্ত্রী লালু প্রসাদ যাদব ২০১৩ সালে পশুখাদ্য কেলেঙ্কারি মামলায় গ্রেপ্তার হন। তার সঙ্গে আরেক সাবেক মুখ্যমন্ত্রী জগন্নাথ মিশ্রও গ্রেপ্তার হয়েছিলেন। বর্তমানে লালু ও তার পুত্র তেজস্বী যাদবের বিরুদ্ধে জমির বিনিময়ে চাকরির দুর্নীতির অভিযোগে তদন্ত চলছে।

জয়ললিতা– ১৯৯১ সাল থেকে ২০১৬ সাল পর্যন্ত একাধিকবার তামিলনাড়ুর মুখ্যমন্ত্রী ছিলেন জয়ললিতা। ২০১৪ সালে তাকে কালার টিভি দুর্নীতি মামলায় গ্রেপ্তার করা হয়। এছাড়া হিসাব বহির্ভূত সম্পত্তির মামলায় চার বছরের জন্য জেলে যান জয়ললিতা।

ওম প্রকাশ চৌটালা– ১৯৮৯ থেকে ২০০৫ সাল পর্যন্ত একাধিকবার হরিয়ানার মুখ্যমন্ত্রী ছিলেন ওম প্রকাশ চৌটালা। ২০১৩ সালে শিক্ষক নিয়োগ দুর্নীতি মামলায় গ্রেপ্তার হন হরিয়ানার সাবেক মুখ্যমন্ত্রী। ১০ বছরের সাজা দেওয়া হয় তাকে। ২০২২ সালে আবার হিসাব বহির্ভূত সম্পত্তির মামলায় ৪ বছরের কারাদণ্ডের সাজা দেওয়া হয় চৌটালাকে।

চন্দ্রবাবু নাইডু– ২০১৪ সাল থেকে ২০১৯ সাল পর্যন্ত অন্ধ্র প্রদেশের মুখ্যমন্ত্রী ছিলেন চন্দ্রবাবু নাইডু। অন্ধ্র প্রদেশের স্কিল ডেভেলপমেন্টে ৩১৭ কোটি টাকার দুর্নীতি মামলায় গত বছরই তাকে গ্রেপ্তারকরা হয়।

মধু কোডা– ২০০৬ সাল থেকে ২০০৮ সালের মধ্যে ঝাড়খণ্ডের মুখ্যমন্ত্রী ছিলেন মধু। ২০০৯ সালে তাকে খনি দুর্নীতি মামলায় গ্রেপ্তার করা হয় তাকে।

(ঢাকাটাইমস/২২মার্চ/এমআর)

সংবাদটি শেয়ার করুন

আন্তর্জাতিক বিভাগের সর্বাধিক পঠিত

বিশেষ প্রতিবেদন বিজ্ঞান ও তথ্যপ্রযুক্তি বিনোদন খেলাধুলা
  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত

আন্তর্জাতিক এর সর্বশেষ

ফিলিস্তিন ইস্যুতে বিক্ষোভকারী শিক্ষার্থীদের বহিষ্কার করছে কলম্বিয়া বিশ্ববিদ্যালয়

যুদ্ধবিরতি চুক্তি না হলে ৭২ ঘণ্টার মধ্যে রাফাহতে আক্রমণ চালাবে ইসরায়েল

গাদ্দার বলেছিলেন মমতা, দেরিতে হলেও পাল্টা দিলেন মিঠুন

বাংলাদেশের সঙ্গে সম্পর্ক উন্নতিতে বড় সুবিধাভোগী উত্তর-পূর্ব ভারত: জয়শঙ্কর

ফিলিস্তিনকে স্বীকৃতি দেবে ইইউর দেশগুলো 

ইসরায়েলি সেনাবাহিনীর ৫ ইউনিট মানবাধিকার লঙ্ঘন করেছে: যুক্তরাষ্ট্র

আটলান্টিক মহাসাগরে নৌকাডুবিতে ৫১ অভিবাসী নিখোঁজ

প্রিন্টার, জৈব কালি দিয়ে তৈরি হচ্ছে কৃত্রিম ‘রক্তনালি’!

যুক্তরাষ্ট্রে বন্দুকধারীর গুলিতে ৪ পুলিশ কর্মকর্তা নিহত

পেরুতে পাহাড়ি রাস্তা থেকে বাস খাদে পড়ে নিহত ২৫

এই বিভাগের সব খবর

শিরোনাম :