ভারত প্রমাণ দিক, পাকিস্তান ব্যবস্থা নেবে: ইমরান

আন্তর্জাতিক ডেস্ক, ঢাকাটাইমস
| আপডেট : ১৯ ফেব্রুয়ারি ২০১৯, ১৫:৫১ | প্রকাশিত : ১৯ ফেব্রুয়ারি ২০১৯, ১৫:২১

কাশ্মীরের পুলওয়ামায় ভারতীয় বাহিনীর ওপর বিচ্ছিন্নতাবাদীদের হামলার ঘটনার সঙ্গে পাকিস্তান কোনো ভাবেই জড়িত নয় বলে মন্তব্য করেছেন প্রধানমন্ত্রী ইমরান খান।

এই ঘটনাকে কেন্দ্র করে ভারত যদি পাকিস্তান সীমান্তে হামলা চালায় তবে তার পাল্টা জবাব দেওয়া হবে বলে হুঁশিয়ার করে দেন ইমরান খান।

প্রধানমন্ত্রী ইমরান খান মঙ্গলবার দাবি করলেন, প্রমাণ ছাড়াই সব অভিযোগ করছে ভারত। তার আরও দাবি, বার বার এমন দোষারোপ করলে আলোচনার পথে কোনো দিন অগ্রসর হবে না।

মঙ্গলবার এক ভিডিও বার্তায় ইমরান খান বলেছেন, তিনি তাৎক্ষণিক এই হামলার প্রতিক্রিয়া জানাতে চেয়েছিলেন। কারণ দিল্লি এই হামলার জন্য পাকিস্তানকে অভিযুক্ত করেছে।

তিনি বলেন, ‘সৌদির ক্রাউন প্রিন্স মোহাম্মদ বিন সালমান গুরুত্বপূর্ণ সফরে পাকিস্তানে এসেছিলেন। আমাদের মধ্যে একটি বিনিয়োগ সম্মেলন হয়েছে, যা অনেক আগে থেকে নির্ধারিত ছিল। তাই আমি সিদ্ধান্ত নিয়েছিলাম পরে এই বিষয়ে কথা বলব।’  

পাকিস্তানের প্রধানমন্ত্রী বলেছেন, পুলওয়ামা কাণ্ডে পাকিস্তান জড়িত আছে তার প্রমাণ দিক ভারত। এরপরই ইমরান বলেন, ‘ভারত যদি প্রমাণ দিতে পারে, তাহলে আমি নিশ্চয়তা দিচ্ছি সব রকম ব্যবস্থা নেব।’ একই সঙ্গে, সন্ত্রাসবাদ নিয়ে তিনি যে সব রকম আলোচনায় প্রস্তুত তাও স্পষ্ট করেন পাকিস্তানের প্রধানমন্ত্রী। ভারতের সঙ্গে সন্ত্রাস নিয়ে আলোচনায় প্রস্তুত বলেও জানালেন তিনি।

পাশাপাশি সন্ত্রাসবাদ যে তাদেরও অনেক ক্ষতি করেছে সে দাবিও করেছেন পাক প্রধানমন্ত্রী। তার কথায়, ‘সন্ত্রাসবাদের জন্য আমাদের অনেক ক্ষতি হয়েছে। আমাদের এতে কোনও হাত নেই।’

একই সঙ্গে পুলওয়ামা কাণ্ডে পাকিস্তানের ওপর হামলা করার প্রসঙ্গেও মুখ খোলেন পাকিস্তানের প্রধানমন্ত্রী।

তিনি বলেন, ‘সংবাদ মাধ্যমে শুনছি বদলা নেওয়ার কথা।’

এরপরই কার্যত হুমকির সুরে ইমরান বলেন, ‘হামলা করলে তার জবাব দেওয়া হবে। তখন জবাব দেওয়া ছাড়া আর কোনও উপায় থাকবে না পাকিস্তানের সামনে।’

গত বৃহস্পতিবার ভারতশাসিত কাশ্মীরের পুলওয়ামা জেলায় দেশটির সেন্ট্রাল রিজার্ভ পুলিশ ফোর্সের (সিআরপিএফ) ওপর সন্ত্রাসী হামলা হয়। আত্মঘাতী হামলায় সিআরপিএফের অন্তত ৪৯ জন জওয়ান নিহত হন। আহত হন ৪১ জন। সন্ত্রাসবাদী সংগঠন জইশ-ই-মোহাম্মদ (জেইএম) এই হামলার দায় স্বীকার করেছে। হামলার মাশুল পাকিস্তানকে দিতে হবে বলে হুঁশিয়ারি দেয় ভারত। জঙ্গি হামলার জেরে পাকিস্তানকে দেওয়া ‘মোস্ট ফেভারড নেশন’-এর (এমএফএন) মর্যাদা প্রত্যাহার করে ভারত। শুধু তা-ই নয়, পাকিস্তান থেকে আসা সব পণ্যের ওপর ২০০ শতাংশ শুল্ক আরোপ করেছে ভারত।

(ঢাকাটাইমস/১৯ফেব্রুয়ারি/এসআই)

সংবাদটি শেয়ার করুন

আন্তর্জাতিক বিভাগের সর্বাধিক পঠিত

বিশেষ প্রতিবেদন বিজ্ঞান ও তথ্যপ্রযুক্তি বিনোদন খেলাধুলা
  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত

শিরোনাম :