নবগঙ্গার ভাঙনে দিশেহারা কালিয়াবাসী

নড়াইল প্রতিনিধি, ঢাকাটাইমস
 | প্রকাশিত : ১৮ অক্টোবর ২০১৯, ১৭:৩৬

নবগঙ্গা নদীর ভাঙনে দিশেহারা নড়াইলের কালিয়া উপজেলাবাসী। ইতোমধ্যে কালিয়া পৌরসভার বড়কালিয়া ও ব্রিহাচলা-বাগবাড়িয়া এলাকায় নবগঙ্গা নদীতে ব্যাপক ভাঙন দেখা দিয়েছে। এ দুটি এলাকার বাড়িঘর, গাছপালা, আখক্ষেতসহ ফসলি জমি নদীতে তলিয়ে গেছে। ভাঙনের কারণে অন্তত ১০টি পাকা বাড়িঘর ও শতাধিক গাছপালা নদীতে। কয়েকটি ঘর অন্যত্র সরিয়ে নেয়া হয়েছে। অনেকের মাথা গোঁজারও ঠাঁই নেই এখন। 

এছাড়া নবগঙ্গা নদীর ভাঙনে ইতোমধ্যে কালিয়া উপজেলার শুক্তগ্রাম, বাহিরডাঙ্গা, দেবিপুর, পেড়লী, বড়কালিয়া, বেন্দাসহ কয়েকটি এলাকায় তীব্র নদী ভাঙন দেখা দিয়েছে। ভাঙনে প্রায় তিন হাজার পরিবার ক্ষতিগ্রস্ত হয়েছে বলে জানিয়েছেন কালিয়া উপজেলা পরিষদের চেয়ারম্যান কৃষ্ণপদ ঘোষ। 

তিনি বলেন, ‘বড়কালিয়া এলাকায় ভাঙন প্রতিরোধে দ্রুত কার্যকর ব্যবস্থা গ্রহণ না করলে কালিয়া শহর ভাঙনের হুমকিতে চলে আসবে।’ 

ক্ষতিগ্রস্ত পরিবারগুলোর দাবি, নদী ভাঙন প্রতিরোধে দ্রুত প্রয়োজনীয় ব্যবস্থা গ্রহণ করে ফসলি জমি, গাছপালাসহ বাড়িঘর রক্ষা করা হোক। 

এ ব্যাপারে নড়াইল-১ আসনের সংসদ সদস্য কবিরুল হক মুক্তি বলেন, ‘কালিয়া পৌরসভার বড়কালিয়া ও ব্রিহাচলা-বাগবাড়িয়াসহ কালিয়া উপজেলার অন্য এলাকার ভাঙন প্রতিরোধে কার্যকর ব্যবস্থা গ্রহণের জন্য পানি উন্নয়ন বোর্ড, জেলা ও উপজেলা প্রশাসনসহ ঊর্ধ্বতন কর্তৃপক্ষের সাথে কথা বলেছি। প্রাথমিক পর্যায়ে কাজ শুরু হয়েছে।’

(ঢাকাটাইমস/১৮অক্টোবর/এলএ)

 

সংবাদটি শেয়ার করুন

বাংলাদেশ বিভাগের সর্বাধিক পঠিত

বিশেষ প্রতিবেদন বিজ্ঞান ও তথ্যপ্রযুক্তি বিনোদন খেলাধুলা
  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত

শিরোনাম :