সুদানে যুদ্ধবিরতির পরও চলছে সংঘর্ষ, নিহত বেড়ে ২৭০

আন্তর্জাতিক ডেস্ক, ঢাকাটাইমস
| আপডেট : ১৯ এপ্রিল ২০২৩, ১৩:৫৯ | প্রকাশিত : ১৯ এপ্রিল ২০২৩, ১৩:৫২

আন্তর্জাতিকভাবে মধ্যস্থতাকারী যুদ্ধবিরতি কার্যকর হওয়ার কথা থাকার কয়েক ঘণ্টা পর সুদানে ফের সংঘর্ষ শুরু হয়েছে। দ্বৈত জেনারেলদের অনুগত বাহিনী রাজধানীতে গুরুত্বপূর্ণ অবস্থানের জন্য লড়াই অব্যাহত রেখে একে অপরের বিরুদ্ধে যুদ্ধবিরতি লঙ্ঘনের অভিযোগ করেছে। দেশটির সামরিক এবং আধা সামরিক বাহিনীর মধ্যকার ক্ষমতার লড়াইয়ের চতুর্থ দিনে নিহতের সংখ্যা বেড়ে দাঁড়িয়েছে প্রায় ২৭০ জনে। খবর সিনহুয়া ও আল-জাজিরার।

মঙ্গলবার রাজধানী খার্তুম অঞ্চলে একাধিক টেলিভিশন নিউজ চ্যানেলের লাইভ ফিডের পটভূমিতে সন্ধ্যা ৬টা থেকে যুদ্ধবিরতিতে যেতে সম্মত হওয়ার কয়েক মিনিট পর থেকেই জোরে বন্দুকের গোলাগুলি শোনা যায়।

সিনহুয়া জানিয়েছে, সুদানে সুদানী সেনাবাহিনী এবং আধাসামরিক র‌্যাপিড সাপোর্ট ফোর্সেস (আরএসএফ) এর মধ্যে লড়াইয়ে মঙ্গলবার পর্যন্ত প্রায় ২৭০ জন নিহত এবং ২৬০০ জনের বেশি আহত হয়েছে। শহর জুড়ে এখনও বন্দুকযুদ্ধ এবং বিস্ফোরণের শব্দ শোনা যাচ্ছে।

গণমাধ্যমের খবরে বলা হয়েছে, মঙ্গলবার সকালে সুদানের সেনা কমান্ড, প্রেসিডেন্ট প্রাসাদ, খার্তুম আন্তর্জাতিক বিমানবন্দর এবং রাজধানীর দক্ষিণে কিছু আরএসএফ ঘাঁটির কাছাকাছি সহিংস সংঘর্ষ আবার শুরু হয়।

মঙ্গলবার আরএসএফ ঘোষণা করেছে যে তারা মানবিক কারণে সুদানের সেনাবাহিনীর সঙ্গে ২৪ ঘণ্টার জন্য যুদ্ধবিরতিতে যাওয়ার একটি আন্তর্জাতিক উদ্যোগ গ্রহণ করেছে। সুদানের সেনাবাহিনী একটি বিবৃতিতে বলেছে তারা ‘মধ্যস্থতাকারীদের এবং আন্তর্জাতিক সম্প্রদায়ের সঙ্গে কোনো সমন্বয় সম্পর্কে অবগত নয়। একটি যুদ্ধবিরতি এবং ২৪ ঘণ্টার যুদ্ধবিরতির বিদ্রোহের ঘোষণাটি কয়েক ঘণ্টার মধ্যে ঘটতে যাওয়া বিপর্যয়কর পরাজয় ঢেকে রাখে।’

ক্রমবর্ধমান পরিস্থিতিতে, সুদান জুড়ে যুদ্ধ মানবিক কার্যক্রমকে মারাত্মকভাবে সীমিত করেছে বলে জাতিসংঘের মানবিক কর্মীরা মঙ্গলবার বলেছেন।

মানবিক বিষয়ক সমন্বয়ের জন্য জাতিসংঘের কার্যালয় বলেছে, ‘কর্মী ও সরবরাহ স্থানান্তরের সীমিত ক্ষমতা রয়েছে। মানবতাবাদী প্রাঙ্গনে লক্ষ্যবস্তু ও লুটপাট বন্ধ করতে হবে। মানবিক সম্পদ ও সুযোগ-সুবিধার ওপর আক্রমণ আমাদের জীবন রক্ষার কার্যক্রম পুনরায় শুরু করার ক্ষমতাকে মারাত্মকভাবে প্রভাবিত করবে।’

বিশ্ব স্বাস্থ্য সংস্থার (ডব্লিউএইচও) মহাপরিচালক টেড্রোস আধানম ঘেব্রেয়েসুস বলেছেন, সুদানে কিছু চিকিৎসা সুবিধা লুট করা হচ্ছে বা সামরিক উদ্দেশ্যে ব্যবহার করা হচ্ছে। দেশের হাসপাতালগুলো চিকিৎসা কর্মী এবং সরবরাহের পাশাপাশি শক্তির ঘাটতি অনুভব করছে। বিভ্রাট, বিদ্যুৎ জেনারেটরের জ্বালানীর ঘাটতি, পানির ঘাটতি এবং অন্যান্য কারণ যা স্বাস্থ্যকর্মীদের এবং অ্যাম্বুলেন্সের জন্য চ্যালেঞ্জ তৈরি করে এবং জীবনকে আরও ঝুঁকির মধ্যে ফেলে।

মহাপরিচালক আরও বলেন, ‘ডব্লিউএইচও সব পক্ষকে আন্তর্জাতিক আইনের অধীনে তাদের বাধ্যবাধকতা মেনে চলার আহ্বান জানায়। স্বাস্থ্যসেবা সুবিধা এবং কর্মীদের কখনই লক্ষ্যবস্তু হওয়া উচিত নয়, বিশেষ করে এমন পরিস্থিতিতে যেখানে হাজার হাজার বেসামরিক নাগরিকের জরুরি যত্নের অ্যাক্সেস প্রয়োজন। সকল পক্ষকে অবশ্যই আহতদের জন্য স্বাস্থ্য সুবিধাগুলিতে সীমাবদ্ধ এবং নিরাপদ অ্যাক্সেস নিশ্চিত করতে হবে এবং প্রত্যেকের চিকিৎসা যত্নের প্রয়োজন।’

মঙ্গলবার সুদানের পররাষ্ট্র মন্ত্রণালয় রাজধানীতে কূটনৈতিক মিশনের সদর দপ্তরে হামলার জন্য আরএসএফকে অভিযুক্ত করেছে। মন্ত্রণালয় এক বিবৃতিতে বলেছে, ‘আবাসিক এলাকা এবং বেসামরিক স্থানগুলির মধ্যে সাঁজোয়া যান এবং ভারী অস্ত্রসহ বিদ্রোহী র‌্যাপিড সাপোর্ট ফোর্সের মরিয়া পদক্ষেপ কূটনৈতিক মিশন এবং আন্তর্জাতিক ও আঞ্চলিক সংস্থাগুলির সদর দপ্তর এবং কর্মীদের আসন্ন বিপদের মধ্যে ফেলেছে।’

শনিবার সকালে সুদানের সেনাবাহিনী ও আরএসএফের মধ্যে সংঘর্ষ শুরু হয়। উভয় পক্ষ তাদের গুলি বিনিময়ে ট্যাংক, আর্টিলারি, ফাইটার জেট এবং অন্যান্য ভারী অস্ত্র ব্যবহার করছে।

(ঢাকাটাইমস/১৯এপ্রিল/এসএটি)

সংবাদটি শেয়ার করুন

আন্তর্জাতিক বিভাগের সর্বাধিক পঠিত

বিশেষ প্রতিবেদন বিজ্ঞান ও তথ্যপ্রযুক্তি বিনোদন খেলাধুলা
  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত

আন্তর্জাতিক এর সর্বশেষ

রাফাহতে ইসরায়েলি হামলার বিরুদ্ধে বৈশ্বিক পদক্ষেপ চায় জাতিসংঘ

চাঁদে স্যাটেলাইট পাঠাচ্ছে পাকিস্তান

চীনে মহাসড়ক ধসে অন্তত ১৯ জন নিহত

পশ্চিম তীরে ইসরায়েলি বসতি স্থাপনের কারণে ফিলিস্তিন রাষ্ট্র গঠন কঠিন হয়ে গেছে: ক্যামেরন

কলম্বিয়ার সেনাবাহিনীর লাখ লাখ বুলেট, মিসাইল চুরি 

যৌন নিপীড়নের ৩ হাজার ভিডিও ফাঁস: কে এই প্রাজ্জ্বল রেভান্না?

কেনিয়ায় বৃষ্টি ও বন্যায় মৃতের সংখ্যা বেড়ে ১৬৯

ফিলিস্তিনপন্থি বিক্ষোভকারীদের গ্রেপ্তারে কলম্বিয়া বিশ্ববিদ্যালয়ে নিউইয়র্ক সিটি পুলিশ

ফিলিস্তিন ইস্যুতে বিক্ষোভকারী শিক্ষার্থীদের বহিষ্কার করছে কলম্বিয়া বিশ্ববিদ্যালয়

যুদ্ধবিরতি চুক্তি না হলে ৭২ ঘণ্টার মধ্যে রাফাহতে আক্রমণ চালাবে ইসরায়েল

এই বিভাগের সব খবর

শিরোনাম :