ব্যাংক কোম্পানি আইন সংশোধনী বিল সংসদে পাস, জাপার ওয়াকআউট

নিজস্ব প্রতিবেদক, ঢাকা টাইমস
 | প্রকাশিত : ২১ জুন ২০২৩, ২০:৫২

ব্যাংক কোম্পানি আইন সংশোধনী বিল সংসদে পাস হয়েছে। নির্ধারণ করে দেওয়া হয়েছে ইচ্ছাকৃত ঋণখেলাপির সংজ্ঞাও। এখন থেকে জামানত গচ্ছিত রেখে ঋণ নিতে হবে ব্যাংকের পরিচালকদের। তবে আইন সংশোধন বিলের বিরোধিতা করে সংসদ অধিবেশন থেকে ওয়াকআউট করেছেন জাতীয় পার্টির (জাপা) সংসদ সদস্যরা।

বুধবার (২১ জুন) বিকালে সংসদ অধিবেশনে ব্যাংক কোম্পানি আইন সংশোধনী বিল নিয়ে আলোচনা শুরু করেন অর্থমন্ত্রী আ হ ম মুস্তফা কামাল। তিনি জানান, গত ১৪ বছরে দেশে খেলাপি ঋণের পরিমাণ পাঁচ শতাংশ কমেছে। সরকারি তহবিল থেকে মূলধন নিতে হয় না রাষ্ট্রায়ত্ত ব্যাংককে। তাই আগের চেয়ে আর্থিক খাতের পরিস্থিতি ভালো। ফলে সাত গুণ বেড়েছে আমানতের হার।

সংসদে অর্থমন্ত্রী আ হ ম মুস্তফা কামাল বলেন, গত ১৪ বছরে দেশে খেলাপি ঋণের পরিমাণ ১৩ দশমিক ২ শতাংশ থেকে ৮ দশমিক ৬ শতাংশে নেমে এসেছে। রাষ্ট্রায়ত্ত ব্যাংকে এখন আর তহবিল যোগান দিতে হয় না। ব্যাংকে মোট আমানতের পরিমাণ সাত গুণ বেড়ে ১৬ লাখ ৬৯ হাজার ৫০০ কোটি টাকায় দাঁড়িয়েছে।

ব্যাংক কোম্পানি আইন সংশোধনী বিলের বিরোধিতা করে জাতীয় পার্টির এমপিরা বলেন, আইএমএফের শর্ত মেনে এই সংশোধনী আনা হয়েছে। এটি পাসের আগে আরও যাচাই-বাছাই প্রয়োজন। তবে সেই প্রস্তাব নাকচ করে দেন অর্থমন্ত্রী। এর প্রতিবাদে সংসদ অধিবেশন থেকে ওয়াকআউট করে জাতীয় পার্টি।

(ঢাকাটাইমস/২১জুন/কেএম)

সংবাদটি শেয়ার করুন

জাতীয় বিভাগের সর্বাধিক পঠিত

বিশেষ প্রতিবেদন বিজ্ঞান ও তথ্যপ্রযুক্তি বিনোদন খেলাধুলা
  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত

শিরোনাম :