স্পেনের ক্যানারি দ্বীপপুঞ্জের কাছে সমুদ্রে ৩০০ অভিবাসী নিখোঁজ

আন্তর্জাতিক ডেস্ক, ঢাকা টাইমস
| আপডেট : ১০ জুলাই ২০২৩, ১১:৩৪ | প্রকাশিত : ১০ জুলাই ২০২৩, ০৯:১৩
স্প্যানিশ উদ্ধারকারী জাহাজ ছোট সেনেগালিজ নৌকার সন্ধানে দিন কাটাচ্ছে। ছবি বিবিসির।

সেনেগাল থেকে স্পেনের ক্যানারি দ্বীপপুঞ্জে তিনটি নৌকায় ভ্রমণকারী অন্তত ৩০০ জন অভিবাসী নিখোঁজ হয়েছে। অভিবাসী সহায়তা গ্রুপ ওয়াকিং বর্ডারস রবিবার এ তথ্য জানিয়েছে।

দুটি নৌকার একটি প্রায় ৬৫ জন এবং অন্যটি ৫০ থেকে ৬০ জন যাত্রী নিয়ে স্পেনে পৌঁছানোর জন্য সেনেগাল ছেড়ে যাওয়ার পর থেকে ১৫ দিন ধরে নিখোঁজ রয়েছে বলে ওয়াকিং বর্ডারের হেলেনা ম্যালেনো রয়টার্সকে জানিয়েছেন।

তৃতীয় একটি নৌকা ২৭ জুন সেনেগাল ছেড়ে যায় এবং এতে প্রায় ২০০ জন আরোহী ছিল।

ম্যালেনো বলেছেন, নৌকায় যারা ছিল তাদের পরিবার তারা চলে যাওয়ার পর থেকে যোগযোগ করতে পারেনি।

তিনটি নৌকাই সেনেগালের দক্ষিণে কাফাউন্টাইন ছেড়ে গেছে, যা ক্যানারি দ্বীপপুঞ্জের একটি টেনেরিফ থেকে প্রায় ১৭০০ কিলোমিটার দূরে।

ম্যালেনো বলেন, পরিবারগুলো খুবই উদ্বিগ্ন। একই এলাকার প্রায় ৩০০ মানুষ সেনেগালের অস্থিতিশীলতার কারণে চলে গেছে।

পশ্চিম আফ্রিকার উপকূলে অবস্থিত ক্যানারি দ্বীপপুঞ্জ স্পেনে পৌঁছানোর চেষ্টাকারী অভিবাসীদের প্রধান গন্তব্য হয়ে উঠেছে, অনেক কম সংখ্যক মানুষ ভূমধ্যসাগর পাড়ি দিয়ে স্পেনের মূল ভূখণ্ডে যেতে চাইছে। গ্রীষ্মকাল ক্রসিংয়ের জন্য ব্যস্ততম সময়।

আটলান্টিক মাইগ্রেশন রুট, বিশ্বের সবচেয়ে মারাত্মক একটি, সাধারণত সাব-সাহারান আফ্রিকার অভিবাসীরা ব্যবহার করে। জাতিসংঘের ইন্টারন্যাশনাল অর্গানাইজেশন ফর মাইগ্রেশন (আইওএম) বলছে, গত বছর ২২ শিশুসহ কমপক্ষে ৫৫৯ জন স্প্যানিশ দ্বীপপুঞ্জে পৌঁছানোর চেষ্টায় সমুদ্রে ডুবে মারা গেছে। ২০২১ সালে মৃতের সংখ্যা ছিল ১১২৬।

বিবিসির খবকরে বলা হয়েছে, আইওএম স্পেনের স্বরাষ্ট্র মন্ত্রণালয়কে উদ্ধৃত করে বলেছে, ২০২২ সালে ক্যানারি দ্বীপপুঞ্জে ১৫৬৮২ জন এসেছেন, যা ২০২১ সালের তুলনায় ৩০ শতাংশ কমেছে।

স্পেনের ইএই নিউজ এজেন্সির বরাত দিয়ে বিবিসির প্রতিবেদনে বলা হয়েছে, অনেক শিশু জাহাজে রয়েছে বলে ওয়াকিং বর্ডারস জানিয়েছে।

স্পেনের মেরিটাইম রেসকিউ সার্ভিস ইএফইকে জানিয়েছে, একটি বিমান অনুসন্ধান কাজে যোগ দিয়েছে।

(ঢাকাটাইমস/১০জুলাই/এফএ)

সংবাদটি শেয়ার করুন

আন্তর্জাতিক বিভাগের সর্বাধিক পঠিত

বিশেষ প্রতিবেদন বিজ্ঞান ও তথ্যপ্রযুক্তি বিনোদন খেলাধুলা
  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত

শিরোনাম :