ত্বকের হারানো জেল্লা ফিরবে মাত্র ৫ দিনেই! কী সেই ম্যাজিক?

ঢাকা টাইমস ডেস্ক
 | প্রকাশিত : ১৫ অক্টোবর ২০২৩, ১৫:৫২

বাকি আর মাত্র পাঁচ দিন। শুরু হচ্ছে বাংলাদেশের দ্বিতীয় বৃহত্তম ধর্মীয় অনুষ্ঠান শারদীয় দুর্গা পূজা। শুরু হয়েছে তরুণ-তরুণীদের ত্বক নিয়ে চিন্তা। সেজেগুজে ঘুরতে হবে মণ্ডপে মণ্ডপে। সারা বছর যেমন তেমন, যেকোনো উৎসবে ত্বকের দিকে নজর না দিলে একেবারেই চলে না।

কিন্তু সময় তো কম। এই সময়ের মধ্যে কীভাবে ফেরানো যায় ত্বকের হারিয়ে যাওয়া জেল্লা?

এ কাজে আপনাকে সাহায্য করতে পারে কয়েকটি প্রাকৃতিক উপাদান। সেই তালিকায় একদম প্রথম সারিতে রয়েছে অ্যালোভেরা ও গোলাপ জল। এগুলো দিয়ে বানানো ফেসিয়াল নিয়মিত লাগালে মাত্র পাঁচ-ছয় দিনেই ত্বকের হারানো জেল্লা ফেরানো সম্ভব বলে দাবি করছেন বিশেষজ্ঞরা।

যেভাবে বানাবেন এই ফেসিয়াল জেল

এই স্কিনকেয়ার জেলটি বানানোর জন্যে আপনার প্রয়োজন - ৩ টেবিল চমচ অ্যালোভেরা জেল, ২ টেবিল চামচ গোলাপ জল, ১ চামচ গ্লিসারিন এবং ২টি ভিটামিন ই ক্যাপসুল। আপনি বাজারচলতি অ্যালোভেরা জেল ও গোলাপ জল ব্যবহার করতে পারেন। আবার বাড়িতেও বানিয়ে নিতে পারেন।

বানানোর নিয়মটি শিখুন

একটি পাত্রে পরিমাণ মতো অ্যালোভেরা জেল নিয়ে ভালো করে ব্লেন্ড করুন। এর সঙ্গে ২ চামচ গোলাপ জল এবং গ্লিসারিন মেশান। প্রতিটি উপকরণ ভালো করে ব্লেন্ড করার পরে ২টি ভিটামিন ই ক্যাপসুলের নির্যাস মিশিয়ে নিন। তারপর এসব উপাদান মিশিয়ে তৈরি করুন ঘন মিশ্রণ। তাহলেই আপনার ফেসিয়াল জেল তৈরি!

কীভাবে ব্যবহার করবেন?

প্রতি রাতে ঘুমাতে যাওয়ার আগে মুখ ফেসওয়াশ দিয়ে পরিষ্কার করে নিন। তারপর মুখে টোনার লাগান। শেষে এই জেল আপনার মুখে লাগিয়ে মালিশ করে নিন। জোরে জোরে ঘষবেন না। ধীরে ধীরে ১ মিনিট মালিশ করলেই হবে। এক সপ্তাহ টানা এই জেল মুখে লাগালেই সুফল পাবেন আপনি।

গুণাগুণ জেনে নিন

অ্যালোভেরা জেল ত্বকের জন্যে খুবই উপকারী। এতে প্রচুর পরিমাণে গুরুত্বপূর্ণ ভিটামিন, মিনারেল, সুগার, স্যাপোনিন, স্যালিসাইলিক অ্যাসিড ও অ্যামিনো অ্যাসিড রয়েছে। এই প্রতিটি উপাদানই ত্বকের জন্য খুব উপকারী। তাই নিয়মিত অ্যালোভেরা জেল ব্যবহারে ত্বকের টেক্সচার যে উন্নত হবেই, তা বলাই বাহুল্য।

অ্যালোভেরায় উপস্থিত অ্যান্টিঅক্সিড্যান্ট ফ্রিব়্যাডিকালসের বিরুদ্ধে লড়াই করে। তাই অসময়ে মুখে বয়সের ছাপ পড়তে দেয় না। ত্বকের গভীরে পুষ্টির জোগান দেয় এবং আপনার ত্বকের উপর তৈরি করে সুরক্ষা স্তর।

কার্যকরী ভিটামিন এবং গোলাপ জলও

অ্যালোভেরার মতোই ভিটামিন আর গোলাপ জলও আপনার ত্বকের জন্য খুব কার্যকরী। গোলাপ জলে উপস্থিত উপকারী ভিটামিন ও মিনারেল ত্বকের প্রাকৃতিক জেল্লা বাড়ায়। ত্বকের আর্দ্রতাও ধরে রাখে। পাশাপাশি ত্বকের অন্দরে প্রদাহ কমাতেও সাহায্য করে।

অন্যদিকে, ভিটামিন ই-এর অ্যান্টিঅক্সিড্যান্ট গুণ আপনার ত্বকের অন্দরের টক্সিন বের করে দেয়। তাই ত্বকের জৌলুসও হয় দেখার মতো। কাজেই পূজা উৎসবের আগে ত্বকের জেল্লা ফেরানোর ইচ্ছা থাকলে আজ থেকেই ব্যবহার করুন অ্যালোভেরা, গোলাপ জল ও ভিটামিন-ই ক্যাপসুল দিয়ে বানানো জেল।

(ঢাকা টাইমস/১৫অক্টোবর/এজে)

সংবাদটি শেয়ার করুন

ফিচার বিভাগের সর্বাধিক পঠিত

বিশেষ প্রতিবেদন বিজ্ঞান ও তথ্যপ্রযুক্তি বিনোদন খেলাধুলা
  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত

শিরোনাম :