দাড়ি কামানোর যে উপাদান কেড়ে নিচ্ছে পুরুষের বাবা হওয়ার ক্ষমতা

ঢাকা টাইমস ডেস্ক
| আপডেট : ১৭ অক্টোবর ২০২৩, ১৩:৫৮ | প্রকাশিত : ১৭ অক্টোবর ২০২৩, ১৩:৩৫

ক্রমশ সন্তান উৎপাদনের ক্ষমতা কমছে বহু মানুষের মধ্যেই। এর মধ্যে বহু ক্ষেত্রেই দায়ী পুরুষ। এই সমস্যার চিকিৎসা অবশ্যই আছে, তবে তা বেশ খরচসাপেক্ষ। তাই পুরুষের বন্ধ্যাত্বের কারণগুলো খুঁটিয়ে জানা দরকার এবং তার সমাধান খোঁজা জরুরি। তাতে অনেক সমস্যাই কমতে পারে।

কিন্তু কেন এই সমস্যা হচ্ছে? বিশেষজ্ঞরা বলছেন, অনিয়মিত ডায়েট, মাত্রাতিরিক্ত মানসিক বা শারীরিক চাপ ছাড়াও আরও বহু কারণে পুরুষের যৌনশক্তি এবং সন্তান উৎপাদন শক্তি কমে যেতে পারে। সম্প্রতি এর মধ্যে একটি অদ্ভুত কারণ ধরা পড়েছে।

যুক্তরাষ্ট্রের ক্যালিফোর্নিয়া বিশ্ববিদ্যালয়ের এক গবেষণায় বলা হয়েছে, একটি অভ্যাস যা পুরুষের বন্ধ্যত্বের ঝুঁকি বাড়িয়ে দিচ্ছে অনেকটাই। সেই অভ্যাসটি হলো দাড়ি কামানো। এবার দেখে নেওয়া যাক, ঠিক কোন ভুলের কারণে বাড়তে পারে পুরুষের বন্ধ্যাত্বের আশঙ্কা।

গবেষকরা বলছেন, বাড়িতে বা সেলুনে দাড়ি কাটার সময় সুগন্ধি, দামি শেভিং ক্রিম এবং আফটার শেভ ব্যবহার করেন অনেকেই। এর সঙ্গেই সম্পর্ক রয়েছে এই সমস্যাটির।

গবেষণায় দাবি করা হয়েছে, যেসব পুরুষেরা দাড়ি কামানোর সময় শেভিং ক্রিমের ব্যবহার করেন, তাদের স্পার্ম কাউন্ট কমে যাওয়ার আশঙ্কা বেশি থাকে৷

ক্যালিফোর্নিয়া বিশ্ববিদ্যালয়ের মতোই ম্যাসাচ্যুসেটস আমহার্স্ট বিশ্ববিদ্যালয়ের গবেষকরা তাদের রিপোর্টে দাবি করেছেন, অধিকাংশ শেভিং ক্রিমেই মাত্রাতিরিক্ত রাসায়নিকের ব্যবহার বাড়িয়ে তুলছে পুরুষের বন্ধ্যাত্ব হওয়ার আশঙ্কা।

তারা বলছেন, রাসায়নিক মিশ্রিত এই ক্রিমগুলোর ব্যবহারের ফলে ত্বক ও স্বাস্থ্যের ক্ষতির সঙ্গে সঙ্গে কমে যেতে পারে শুক্রাণু উৎপাদন ক্ষমতাও।

বেশ কিছু শেভিং ক্রিমে থাকে থ্যালেট নামের এক ধরনের রাসায়নিকের উপস্থিতি। প্লাস্টিকের জিনিসপত্রের নমনীয়তা বাড়ানোর জন্য এই রাসায়নিকের ব্যবহার করা হয়। এই থ্যালেট শুক্রাণুর প্রোটিনকে ভেঙে দেয়। এর ফলেই দেখা দেয় বড় সমস্যা।

গবেষকদের মতে, একটি শুক্রাণুর পরিণত হতে স্বাভাবিকভাবে সময় লাগে ৭২ দিন। থ্যালেটের প্রভাবে বাধাপ্রাপ্ত হয় সেই প্রক্রিয়া। যার ফলেই কমে যেতে পারে স্পার্ম কাউন্ট। শুধু তাই নয়, কর্মক্ষমতাও হারাতে পারে শুক্রাণু। ফলে পুরুষদের বন্ধ্যত্বের আশঙ্কা অনেকটাই বেড়ে যায়।

(ঢাকা টাইমস/১৭অক্টোবর/এজে)

সংবাদটি শেয়ার করুন

ফিচার বিভাগের সর্বাধিক পঠিত

বিশেষ প্রতিবেদন বিজ্ঞান ও তথ্যপ্রযুক্তি বিনোদন খেলাধুলা
  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত

শিরোনাম :