নিচ দিয়ে যাবে ট্রেন ওপর দিয়ে হাতি

এশিয়ার প্রথম এলিফ্যান্ট ওভারপাস লোহাগাড়ায়

শাহজাদা মিনহাজ, লোহাগাড়া (চট্টগ্রাম)
 | প্রকাশিত : ৩১ অক্টোবর ২০২৩, ১৭:১৬

চট্টগ্রামের লোহাগাড়ার চুনতি বন্যপ্রাণী অভয়ারণ্যের বুক চিরে ১০ কিলোমিটার অংশে নির্মিত হয়েছে এশিয়ার প্রথম এলিফ্যান্ট ওভারপাস। এই অংশে বন্যহাতির চলাচলে যাতে সমস্যা না হয় বিষয়টি মাথায় রেখে নির্মাণ করা হয়েছে এশিয়ার প্রথম এলিফ্যান্ট ওভারপাস। এই ওভারপাসের ওপর দিয়ে হাতি ও নিচ দিয়ে ট্রেন চলাচল করবে।

রেললাইনের কারণে বন্যপ্রাণী চলাচলে যেন কোনো বাধা সৃষ্টি না হয়, সেজন্য তৈরি করা হয়েছে তিনটি আন্ডারপাস। ৫০ মিটার দীর্ঘ এলিফ্যান্ট ওভারপাসের কাজ প্রায় পুরোটা শেষ হয়েছে। ওভারপাসের ওপরে লাগানো হয়েছে হাতির পছন্দের কলা, বাঁশসহ প্রায় ৪১ প্রজাতির গাছ। যার ফলে এই ওভারপাস দিয়ে যাতায়াতে আকৃষ্ট হবে বন্যহাতির দল।

ওভারপাসের দুইপাশে নির্দিষ্ট এলাকা পর্যন্ত সাইড ওয়াল নির্মাণের কাজ চলমান রয়েছে। ফলে চেষ্টা করলেও এই সীমানা প্রাচীরের কারণে বন্যহাতির দল রেললাইনে উঠতে পারবে না।

চুনতি বন্যপ্রাণী অভয়ারণ্য রেঞ্জ বন কর্মকর্তা মো. মাহমুদ হোছাইন জানান, ওভারপাসটি যেখানে নির্মাণ করা হয়েছে সে পথ দিয়েই বন্যহাতি চলাচল করে। অভয়ারণ্যে বন্যহাতিসহ অন্যান্য প্রাণীরা ওভারপাস ও আন্ডারপাস দিয়ে যাতায়াতে অভ্যস্ত না হওয়ায়, বিকল্প পথ দিয়ে চলাচল করতে একটু সময় লাগবে। তবে অভ্যস্ত হয়ে যাবে বলে আশা করছি। রেললাইন নির্মাণের কারণে হাতি চলাচল কমে গেছে বলেও জানান তিনি।

রেলপথ মন্ত্রণালয়ের সচিব ড. মো. হুমায়ুন কবীর ঢাকা টাইমসকে বলেন, ওভারপাস নির্মাণের জায়গা নির্ধারণে এশিয়ার উন্নয়ন ব্যাংক (এডিবির) বন্যপ্রাণী সংরক্ষণ দল প্রায় দুই বছর কাজ করেছে। এশিয়ার কোনো দেশে রেল প্রকল্পে বন্যপ্রাণীর জন্য এমন উদ্যোগ নেয়া হয়নি, বন্যপ্রাণীদের নির্বিঘ্ন যাতায়াত নিশ্চিত করতে প্রকৃতি ও পরিবেশ সবকিছু বিবেচনা করে এলিফ্যান্ট ওভারপাস নির্মাণ করা হয়েছে। ওভারপাসটির কারণে বন্যপ্রাণীরা নির্বিঘ্নে চলাচল করতে পারবে।

(ঢাকাটাইমস/৩১ অক্টোবর/ইএইচ)

সংবাদটি শেয়ার করুন

সারাদেশ বিভাগের সর্বাধিক পঠিত

বিশেষ প্রতিবেদন বিজ্ঞান ও তথ্যপ্রযুক্তি বিনোদন খেলাধুলা
  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত

সারাদেশ এর সর্বশেষ

এই বিভাগের সব খবর

শিরোনাম :