ইসরায়েলি বিমান হামলায় ইরানের শীর্ষ সামরিক উপদেষ্টা নিহত

আন্তর্জাতিক ডেস্ক, ঢাকা টাইমস
| আপডেট : ২৫ ডিসেম্বর ২০২৩, ২৩:৫৩ | প্রকাশিত : ২৫ ডিসেম্বর ২০২৩, ২৩:২৪

এবার ইসরায়েলি হামলায় ইরানের সামরিক বাহিনীর এক শীর্ষ উপদেষ্টা নিহত হয়েছেন। ইরানের রাষ্ট্রায়ত্ত গণমাধ্যম ইরনা এ খবর দিয়েছে। সিরিয়ার জয়নাবিয়াহ জেলার কাছের একটি অবস্থানে এই হামলা করে জায়নবাদী ইহুদি সরকারের বাহিনী।

খবরে বলা হয়, সোমবার সিরিয়ার রাজধানী দামেস্কের উপকণ্ঠে ইসরায়েলি বিমান হামলায় ইরানের বিপ্লবী গার্ড বাহিনীর (আইআরজিসি) শীর্ষ উপদেষ্টা ব্রিগেডিয়ার জেনারেল সাইয়েদ রাজি মুসাভি শহীদ হয়েছেন। তিনি আইআরজিসির কুদস ফোর্সের প্রাক্তন কমান্ডার ছিলেন।

আইআরজিসি এক বিবৃতিতে জানিয়েছে, মুসাভি সিরিয়ায় প্রতিরোধ ফ্রন্টের জন্য লজিস্টিক সহায়তার দায়িত্বে ছিলেন। তিনি আইআরজিসির অভিজাত শাখা কুদস ফোর্সের কমান্ডার হিসাবে ২০২০ সালে ইরাকে মার্কিন ড্রোন হামলায় নিহত কুদস ফোর্সের প্রধান কাসেম সোলেইমানির সাথে কাজ করেছিলেন।

তবে এখনোও পর্যন্ত দামেস্কে বিমান হামলা চালিয়ে ইরানের সামরিক বাহিনীর শীর্ষ উপদেষ্টাকে হত্যার বিষয়ে কোনো মন্তব্য করেনি ইসরায়েলি প্রতিরক্ষা বাহিনী (আইডিএফ)।

বছরের পর বছর ধরে সিরিয়ায় ইরান-সংশ্লিষ্ট বিভিন্ন লক্ষ্যবস্তুতে হামলা চালিয়ে আসছে ইসরায়েল। ২০১১ সালে সিরিয়ায় শুরু হওয়া যুদ্ধে প্রেসিডেন্ট বাশার আল-আসাদকে সমর্থন জানানোর পর থেকে দেশটিতে তেহরানের প্রভাব বেড়েছে। এরপর থেকে সেখানে নিরাপত্তা সহযোগিতায় কাজ করছে ইরানের সামরিক বাহিনী।

এর আগেও চলতি মাসের শুরুর দিকে ইসরায়েলি বিমান হামলায় সিরিয়ায় ইরানের বিপ্লবী গার্ড বাহিনীর আরও দুই সদস্য নিহত হয়েছেন বলে জানিয়েছিল তেহরান।

(ঢাকাটাইমস/২৫ডিসেম্বর/এসআইএস)

সংবাদটি শেয়ার করুন

আন্তর্জাতিক বিভাগের সর্বাধিক পঠিত

বিশেষ প্রতিবেদন বিজ্ঞান ও তথ্যপ্রযুক্তি বিনোদন খেলাধুলা
  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত

শিরোনাম :