রিফিউজি আইনে ভারতে স্বর্ণপদক পেলেন জহির

নিজস্ব প্রতিবেদক, ঢাকাটাইমস
 | প্রকাশিত : ২২ অক্টোবর ২০১৭, ১৭:৫০

ভারতের নয়াদিল্লিতে ইন্ডিয়ান একাডেমি অব ইন্টারন্যাশনাল ল অ্যান্ড ডিপ্লোমেসি থেকে পোস্ট গ্রাজুয়েট ডিপ্লোমা কোর্সে জাজ নাগেন্দ্র সিং মেমোরিয়াল স্বর্ণ পদক পেলেন বান্দরবানের জহির উদ্দিন বাবর।

২০১৬-১৭ শিক্ষাবর্ষে ডিপ্লোমা ইন হিউম্যান রাইটস, ইন্টারন্যাশনাল হিউমেনিটেরিয়ান অ্যান্ড রিফিউজি ল তে সর্বোচ্চ স্কোর করায় তাকে স্বর্ণপদকে ভূষিত করা হয়।

সম্প্রতি প্রতিষ্ঠানটির কনভোকেশন (২০১৬-১৭) এবং অভিষেক(২০১৭-১৮) অনুষ্ঠানে জহির উদ্দিন বাবরকে এই স্বর্ণপদক এবং সম্মাননা পত্র দেয়া হয়।

প্রথমবারের মতো কোনো বাংলাদেশি ইন্ডিয়ান সোসাইটি অব ইন্টারন্যাশনাল ল (আইএসআইএল) পরিচালিত ইন্ডিয়ান একাডেমি অব ইন্টারন্যাশনাল ল অ্যান্ড ডিপ্লোমেসি থেকে এ স্বর্ণপদক অর্জন করলো।

স্বর্ণপদক প্রাপ্তির বিষয়ে জহির উদ্দিন ঢাকা টাইমসকে জানান, সর্বোচ্চে স্কোর বা স্বর্ণপদক প্রাপ্তি গুরুত্বপূর্ণ বিষয় নয়। হিউম্যান রাইটস, ইন্টারন্যাশনাল হিউমেনিটেরিয়ান অ্যান্ড রিফিউজি ল সম্পর্কে জ্ঞান অর্জন করতে পারাটাই আমার কাছে বড় অর্জন।

ভবিষ্যতে সুযোগ পেলে এ বিষয়ে কাজ করা আরও সহজ হবে বলেও মনে করেন তিনি।

এর আগে, ২০১৫ সালে আন্তর্জাতিক আইন বিষয়ে সিলভার জুবলি স্কলারশিপ নিয়ে ভারতের নয়া দিল্লিতে সার্ক প্রতিষ্ঠিত সাউথ এশিয়ান বিশ্ববিদ্যালয়ে স্নাতকোত্তর কোর্সে ভর্তি হন তিনি। ২০১৭ সালে কৃতিত্বের সঙ্গে কোর্স সম্পন্ন করেন।

বান্দরবান সদরে অবস্থিত শিশু বিতান কেজি স্কুলে(বান্দরবান কালেক্টরেট স্কুল) জহিরের শিক্ষাজীবন শুরু। পরবর্তীতে বান্দরবান আদর্শ সরকারি প্রাথমিক বিদ্যালয় ও বান্দরবান সরকারি উচ্চ বিদ্যালয়ে পড়াশোনা করেন। আল ফারুক ইনস্টিটিউট থেকে তিনি মাধ্যমিক, চট্টগ্রাম সিটি কলেজ থেকে উচ্চ মাধ্যমিক এবং ঢাকা বিশ্ববিদ্যালয়ের আইন বিভাগ থেকে স্নাতক এবং স্নাতকোত্তর ডিগ্রি অর্জন করেন।

বর্তমানে রোহিঙ্গা ইস্যুর সঙ্গে আন্তর্জাতিক আইন সম্পর্ক প্রসঙ্গে তিনি বলেন, রোহিঙ্গা ইস্যু সারা পৃথিবীতেই বহুল আলোচিত। আর এই বিষয়ের সঙ্গে অভিগমন(রিফুজি) আইন ওতপ্রোতভাবে জড়িত। আমি আশা করি রোহিঙ্গাদের সমস্যা সমাধানে উন্নত বিশ্বের রাষ্ট্রগুলো সহযোগিতার হাত বাড়াবে। বাংলাদেশকেও বিশ্ব জনমত সৃষ্টি করতে হবে। রোহিঙ্গা সমস্যার সমাধানে সরকার আন্তরিক থাকবে বলেই আমার বিশ্বাস।

জহির উদ্দিন বাবর বান্দরবান সদর ইউনিয়নের সাবেক ইউপি চেয়ারম্যান কামাল উদ্দিন এবং বেগম আয়েশা খাতুনের কনিষ্ঠ সন্তান।

(ঢাকাটাইমস/২২অক্টোবর/এজেড)

সংবাদটি শেয়ার করুন

শিক্ষা বিভাগের সর্বাধিক পঠিত

বিশেষ প্রতিবেদন বিজ্ঞান ও তথ্যপ্রযুক্তি বিনোদন খেলাধুলা
  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত

শিক্ষা এর সর্বশেষ

যে কারণে আন্তঃবিশ্ববিদ্যালয় ভলিবল টুর্নামেন্টে অংশ নিচ্ছে না নোবিপ্রবি

ব্যতিক্রমী উদ্যোগ: শিক্ষার্থীদের জন্য শরবতের আয়োজন ঢাবি অধ্যাপকের

জাতীয় বিশ্ববিদ্যালয়ের নতুন পরীক্ষা নিয়ন্ত্রক মেজবাহ্ উদ্দিন

বিশ্ববিদ্যালয় প্রশাসনের সিদ্ধান্ত প্রত্যাখ্যান কুবি শিক্ষার্থীদের

পরবর্তী নির্দেশনা না আসা পর্যন্ত বন্ধ কুমিল্লা বিশ্ববিদ্যালয়

প্রতি বছর ফিলিস্তিনের ২০ শিক্ষার্থীকে বৃত্তি দেবে ঢাকা বিশ্ববিদ্যালয়

পরীক্ষায় বসতে রাজি বুয়েট শিক্ষার্থীরা

কুবির শেখ হাসিনা হল প্রাধ্যক্ষের পদত্যাগ

বিশ্ববিদ্যালয়ে ই-রিসোর্সের ব্যবহার বাড়ানোর আহ্বান ইউজিসির

আপিল করবে না শিক্ষা মন্ত্রণালয়, বৃহস্পতিবার পর্যন্ত ছুটি বহাল

এই বিভাগের সব খবর

শিরোনাম :