ধ্বংস হয়ে গেছে টাইটানিক দেখতে যাওয়া সাবমেরিন, পাঁচজনই নিহত

আন্তর্জাতিক ডেস্ক, ঢাকাটাইমস
| আপডেট : ২৩ জুন ২০২৩, ০৮:৫৫ | প্রকাশিত : ২৩ জুন ২০২৩, ০৮:৫২

টাইটানিকের ধ্বংসাবশেষ দেখতে যাওয়া সাবমেরিনটি বিস্ফোরণে ধ্বংস হয়ে গেছে। এর ফলে যানটিতে থাকা পাঁচজনই নিহত হয়েছে। ধ্বংস হয়ে যাওয়া যানটির টুকরো পাওয়া গেছে বলে মার্কিন কোস্ট গার্ড নিশ্চিত করেছে। খবর রয়টার্সের।

মার্কিন কোস্ট গার্ড রিয়ার অ্যাডমিরাল জন মাগার সাংবাদিকদের বলেছেন, কানাডিয়ান জাহাজ থেকে মোতায়েন করা একটি রোবোটিক ডাইভিং গাড়ি বৃহস্পতিবার সকালে প্রায় ১৬০০ ফুট (৪৮৮মিটার) সমুদ্রতটে, ভূপৃষ্ঠের ৪ কিলোমিটার নীচে ডুবোজাহাজ টাইটানের ধ্বংসাবশেষ ক্ষেত্র আবিষ্কার করেছে যা উত্তর আটলান্টিকের একটি প্রত্যন্ত কোণে অবস্থিত।

মার্কিন ভিত্তিক কোম্পানি ওশানগেট এক্সপিডিশনের পরিচালিত টাইটান নামক যানটি রবিবার সকালে তার মূল জাহাজ থেকে যোগাযোগ বিচ্ছিন্ন হওয়ার পর থেকেই নিখোঁজ ছিল। মাত্র দুই ঘণ্টার জন্য এর যাত্রা করার কথা থাকলেও নির্ধারিত সময় পেরিয়ে যাওয়ার পর আর এটিকে ট্র‍্যাক করা যাচ্ছিল না। এরপর টানা পাঁচ দিনের অনুসন্ধান অভিযান চালিয়েও উদ্ধার করা সম্ভব হয়নি৷

জাহাজের টেইল শঙ্কু এবং প্রেসার হুলের দুটি অংশসহ ২২ ফুট যানটির পাঁচটি বড় টুকরো ধ্বংসাবশেষের ক্ষেত্রের মধ্যে পাওয়া গেছে বলে কোস্ট গার্ড কর্মকর্তারা জানিয়েছেন। তবে মানুষের দেহাবশেষ দেখা গেছে কিনা তা উল্লেখ করা হয়নি।

মাগার বলেন, 'এখানে ধ্বংসাবশেষ ক্ষেত্রটি যানবাহনের বিপর্যয়কর বিস্ফোরণের সঙ্গে সামঞ্জস্যপূর্ণ।'

কোস্ট গার্ডের প্রেস কনফারেন্সের আগেও ওশানগেট একটি বিবৃতি জারি করে বলেছিল, কোম্পানির প্রতিষ্ঠাতা এবং প্রধান নির্বাহী কর্মকর্তা স্টকটন রাশ যিনি টাইটান চালাচ্ছিলেন তিনিসহ টাইটান জাহাজে থাকা পাঁচজনের মধ্যে কেউ বেঁচে নেই।

অন্য চারজন ছিলেন ব্রিটিশ ধনকুবের এবং অভিযাত্রী হামিশ হার্ডিং (৫৮), পাকিস্তানি বংশোদ্ভূত ব্যবসায়ী শাহজাদা দাউদ (৪৮) এবং তার ১৯ বছর বয়সী ছেলে সুলেমান, উভয়ই ব্রিটিশ নাগরিক; এবং ফরাসি সমুদ্রবিজ্ঞানী ও বিখ্যাত টাইটানিক বিশেষজ্ঞ পল-হেনরি নারজিওলেট (৭৭), যিনি কয়েক ডজন বার ধ্বংসাবশেষ পরিদর্শন করেছিলেন।

সংস্থাটি বলেছে, 'এই ব্যক্তিরা সত্যিকারের অভিযাত্রী ছিলেন যারা সাহসিকতার একটি স্বতন্ত্র চেতনা এবং বিশ্বের মহাসাগরগুলি অন্বেষণ এবং রক্ষা করার জন্য গভীর আবেগ ভাগ করে নিয়েছিলেন। আমাদের হৃদয় এই দুঃসময়ে এই পাঁচটি আত্মা এবং তাদের পরিবারের প্রতিটি সদস্যের পাশে রয়েছে।'

মার্কিন যুক্তরাষ্ট্র, কানাডা, ফ্রান্স এবং ব্রিটেনের অনুসন্ধান দল এবং সহায়তা কর্মীরা টাইটানের যে কোনক চিহ্নের জন্য প্লেন এবং জাহাজের সাহায্যে হাজার হাজার বর্গমাইল খোলা সমুদ্র দিনের পর দিন স্ক্যান করার জন্য কাটিয়েছে।

(ঢাকাটাইমস/২৩জুন/এসএটি)

সংবাদটি শেয়ার করুন

আন্তর্জাতিক বিভাগের সর্বাধিক পঠিত

বিশেষ প্রতিবেদন বিজ্ঞান ও তথ্যপ্রযুক্তি বিনোদন খেলাধুলা
  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত

শিরোনাম :