দেশকে অভ্যন্তরীণ রাষ্ট্রদ্রোহ থেকে রক্ষা করব: পুতিন

আন্তর্জাতিক ডেস্ক, ঢাকাটাইমস
 | প্রকাশিত : ২৪ জুন ২০২৩, ১৪:২৩

শনিবার সকালে জাতির উদ্দেশে দেওয়া ভাষণে রাশিয়ার প্রেসিডেন্ট ভ্লাদিমির পুতিন বলেছেন, ওয়াগনার প্রাইভেট মিলিটারি কোম্পানির প্রধান ইভজেনি প্রিগোজিনের বিদ্রোহের চেষ্টা রাশিয়া এবং এর জনগণের সঙ্গে বিশ্বাসঘাতকতার সমান। তিনি দেশের আইন প্রয়োগকারী সংস্থাগুলি শৃঙ্খলা পুনরুদ্ধারের জন্য নিষ্পত্তিমূলক পদক্ষেপ নেয়ার প্রতিশ্রুতি দিয়েছেন।

একটি টেলিভিশন বক্তৃতায় পুতিন বিশেষভাবে প্রিগোজিনের নাম না নিয়ে রাশিয়ার পরিষেবা সদস্যদের এবং যারা প্রতারণা বা হুমকির মাধ্যমে এই অপরাধমূলক জুয়ায় আকৃষ্ট হয়েছে তাদের প্রতি আহ্বান জানিয়েছেন।

তিনি উল্লেখ করেছেন যে মস্কো পশ্চিমে ‘নব্য-নাৎসি এবং তাদের প্রভুদের কাছ থেকে আগ্রাসন প্রতিহত করার’ সময় তার ভবিষ্যত সুরক্ষিত করার জন্য একটি ঐতিহাসিক সংগ্রামে নিযুক্ত রয়েছে।

পুতিন আরও বলেছেন, ‘আমরা আমাদের জনগণের জীবন ও নিরাপত্তা, আমাদের সার্বভৌমত্ব ও স্বাধীনতার জন্য লড়াই করছি। রাশিয়া থাকার এবং এর অধিকারের জন্য লড়ছি।’ এছাড়াও তিনি নাগরিকদের বাহিনীতে যোগ দেওয়ার এবং বিদেশি প্রতিপক্ষের মাধ্যমে শোষিত হতে পারে এমন সমস্ত বিভাজনকে দূরে রাখার আহ্বান জানিয়েছেন।

এই পটভূমিতে রাশিয়ার সশস্ত্র বাহিনী এবং অন্যান্য সরকারি সংস্থাগুলো প্রয়োজনীয় আদেশ পেয়েছে। পুতিন আরও উল্লেখ করেছেন যে মস্কো, মস্কোর অঞ্চল এবং অন্যান্য বেশ কয়েকটি এলাকায় সন্ত্রাসবিরোধী ব্যবস্থা চালু করা হয়েছে। এছাড়াও দক্ষিণ রাশিয়ার রোস্তভ-অন-ডনে পরিস্থিতি স্থিতিশীল করার জন্য সিদ্ধান্তমূলক পদক্ষেপ নেওয়া হবে।

রাশিয়ার প্রেসিডেন্ট যারা বিদ্রোহে আকৃষ্ট হচ্ছেন তাদের ‘একমাত্র সঠিক পছন্দ করতে এবং অপরাধমূলক কর্মকাণ্ডে অংশ নেওয়া বন্ধ করতে’ আহ্বান জানিয়েছেন।

শুক্রবার, প্রিগোজিন রাশিয়ান প্রতিরক্ষা মন্ত্রণালয়কে ওয়াগনার গ্রুপ ক্যাম্পে একটি মারাত্মক ক্ষেপণাস্ত্র হামলা চালানোর জন্য অভিযুক্ত করেন এবং প্রতিশোধ নেওয়ার হুমকি দেন।

মন্ত্রণালয় অবশ্য অভিযোগটি খারিজ করে দিয়ে এটিকে ‘তথ্যের উস্কানি’ হিসেবে বর্ণনা করেছে। রুশ কর্তৃপক্ষ পরে বলেছিল, তারা সশস্ত্র বিদ্রোহের আহ্বান জানানোর অভিযোগে ওয়াগনার প্রধানের বিরুদ্ধে একটি ফৌজদারি তদন্ত শুরু করেছে।

(ঢাকাটাইমস/২৪জুন/এসএটি)

সংবাদটি শেয়ার করুন

আন্তর্জাতিক বিভাগের সর্বাধিক পঠিত

বিশেষ প্রতিবেদন বিজ্ঞান ও তথ্যপ্রযুক্তি বিনোদন খেলাধুলা
  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত

শিরোনাম :