ভারতে যমুনার পানি সর্বকালের উচ্চতায়, দুই রাজ্যে রেড অ্যালার্ট জারি

আন্তর্জাতিক ডেস্ক, ঢাকাটাইমস
 | প্রকাশিত : ১২ জুলাই ২০২৩, ১৭:১২

ভারতের উত্তরপশ্চিমাঞ্চলজুড়ে চারদিন ধরে চলছে টানা বৃষ্টি। দিল্লিতে রেকর্ড ভেঙ্গেছে বৃষ্টিপাতের পরিমাণ। ব্যাপক ধ্বংসযজ্ঞ ও ভূমিধসের ফলে প্রাণ হারিয়েছে শতাধিক। দেশটির আবহাওয়া বিভাগ সবচেয়ে ক্ষতিগ্রস্ত হিমাচল প্রদেশ রাজ্যে ও প্রতিবেশী উত্তরাখণ্ডের তিনটি জেলায় রেড অ্যালার্ট জারি করেছে। এর মধ্যে দিল্লিতে যমুনার পানির স্তর পৌঁছেছে সর্বকালের উচ্চতায়। খবর এনডিটিভির।

ক্রমবর্ধমান পানিবৃদ্ধির ফলে নদীর তীরবর্তী কয়েকটি এলাকায় বন্যা দেখা দিয়েছে। পানির স্তর গত ৪৫ বছরের রেকর্ড মাত্রা অতিক্রম করে নদীটি এখন ২০৭.৫৫ মিটারে প্রবাহিত হচ্ছে।

ফুলে ওঠা নদীতে বাড়িঘর ও বাজার প্লাবিত হয়েছে, যার ফলে বাসিন্দাদের চরম দুর্ভোগ পোহাতে হচ্ছে। নদীর ধারে বসবাসকারী বাসিন্দাদের অনেকেই এখন তাদের জিনিসপত্র নিয়ে বারান্দায় চলে গেছে, অসহায়ভাবে পানির ক্রমবর্ধমান স্তরের দিকে তাকিয়ে আছে।

মুখ্যমন্ত্রী অরবিন্দ কেজরিওয়াল একটি জরুরী বৈঠক করেছেন এবং হরিয়ানার হাতনিকুন্ড ব্যারেজে যাতে আর জল ছেড়ে দেওয়া না হয় তা নিশ্চিত করার জন্য কেন্দ্রকে অনুরোধ করেছেন। তিনি অমিত শাহকে বলেন, ‘গত ২ দিনে দিল্লিতে কোন বৃষ্টিপাত হয়নি, তবে হরিয়ানা কর্তৃক হস্তনিকুন্ড ব্যারেজে অস্বাভাবিকভাবে উচ্চ পরিমাণে জল ছাড়ার কারণে যমুনার স্তর বাড়ছে৷’

এছাড়াও তিনি যমুনার স্তর যাতে আরও না বাড়ে তা নিশ্চিত করার জন্য কেন্দ্রকে হস্তক্ষেপ করার আহ্বান জানান। দিল্লি পুলিশ সতর্কতামূলক ব্যবস্থা হিসেবে বন্যাপ্রবণ এলাকায় জনসমাগমের ওপর নিষেধাজ্ঞা জারি করেছে।

সেন্ট্রাল ওয়াটার কমিশনের আধিকারিকরা পূর্বাভাস দিয়েছেন যে জলের স্তর আরও বাড়তে পারে, যা একদিনে ২০৭.৫৭ মিটারে পৌঁছতে পারে। ক্রমাগত বৃদ্ধি পুরান দিল্লিতে চরম বন্যার সতর্কতা জারি করা হবে।

পাড়ের আশেপাশের বেশ কিছু বাড়ি প্লাবিত হয়েছে।

(ঢাকাটাইমস/১২জুলাই/এসএটি)

সংবাদটি শেয়ার করুন

আন্তর্জাতিক বিভাগের সর্বাধিক পঠিত

বিশেষ প্রতিবেদন বিজ্ঞান ও তথ্যপ্রযুক্তি বিনোদন খেলাধুলা
  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত

শিরোনাম :