চীনে ভূমিধসে মৃতের সংখ্যা বেড়ে ২০, এখনো নিখোঁজ ২৭

আন্তর্জাতিক ডেস্ক, ঢাকা টাইমস
 | প্রকাশিত : ২৩ জানুয়ারি ২০২৪, ১৬:৩৪

চীনের ইউনান প্রদেশে ভূমিধসে মৃতের সংখ্যা বেড়ে ২০ জনে পৌঁছেছে। তবে এখনো প্রায় ২৭ নিখোঁজ রয়েছেন। হিমাঙ্কের নিচে তাপমাত্রা ও তুষারপাতের সঙ্গে লড়াই করে নিখোঁজদের খুঁজে বের করতে কাজ করছেন উদ্ধারকর্মীরা।

মঙ্গলবার চীনের রাষ্ট্রীয় টেলিভিশন সিসিটিভি জানিয়েছে, জেনসিয়ং কাউন্টিতে ভূমিধসের স্থানে উদ্ধারকারীরা রাতভর মাটির উত্তোলন করে কাজ করেছে। খবর রয়টার্সের।

একজন উদ্ধারকর্মীকে উদ্ধৃত করে স্থানীয় মিডিয়া আউটলেট দ্য কভারের একটি প্রতিবেদন বলা হয়েছে, ভঙ্গুর মাটির কারণে বড় মেশিনগুলো ব্যবহার করা যাচ্ছে না কারণ উপরের অংশটি ধসে যেতে পারে।

স্থানীয় কর্তৃপক্ষের বরাত দিয়ে রাষ্ট্রীয় বার্তা সংস্থা সিনহুয়া জানিয়েছে, ইউনান প্রদেশের জেনসিয়ং কাউন্টির ঝাওটং-এর দুটি গ্রামে সোমবার সকাল ৫টা ৫১ মিনিটে ভূমিধসের ঘটনা ঘটে। এতে প্রায় ১৮টি পরিবারের ৪৭ জন ধ্বংসস্তৃপের নিচে চাপা পড়ে এবং ৫০০ জনেরও বেশি মানুষকে এলাকা থেকে সরিয়ে নেওয়া হয়েছে।

এদিকে মাথা ও শরীরে আঘাতের জন্য আরও দুইজনকে হাসপাতালে ভর্তি করা হয়েছে বলে জানিয়েছে দেশটির জাতীয় স্বাস্থ্য কমিশন ।

সিসিটিভি জানিয়েছে, ভূমিধসটি দক্ষিণ-পশ্চিমাঞ্চলীয় শহর ঝাওটং-এর দুটি গ্রামে সকাল আঘাত হানে, একটি পাহাড়ের পাদদেশে বাদামী পাহাড়ের মাটিতে ঘরগুলিকে ঢেকে দেয়।

ভূমিধসের প্রত্যক্ষদর্শী বলেছেন, তার চার আত্মীয় ধ্বংসস্তূপের নিচে চাপা পড়েছে। ভূমিধসের সময় তারা সবাই নিজ নিজ ঘরে ঘুমাচ্ছিল বলেও জানান তিনি।

প্রসঙ্গত, চীনের দরিদ্র অঞ্চলখ্যাত ইউনানে ভূমিধস সাধারণ ঘটনা, যেখানে হিমালয় মালভূমির পাদদেশে অসংখ্য খাড়া পর্বতশ্রেণী রয়েছে।

অন্যদিকে সাম্প্রতিক মাসগুলোতে বেশ কয়েকটি প্রাকৃতিক দুর্যোগের সম্মুখীন হয়েছে চীন। গত সেপ্টেম্বরে, গুয়াংজির দক্ষিণাঞ্চলে বৃষ্টি ও ঝড়ের কারণে একটি পাহাড়ী ভূমিধসে অন্তত সাতজন নিহত হয়েছে। আগস্ট মাসেও উত্তরাঞ্চলীয় শিয়ান শহরের কাছে ভারী বৃষ্টিপাত একই ধরনের বিপর্যয় সৃষ্টি করেছিল, যার ফলে ২০ জনেরও বেশি মানুষের প্রাণহানি হয়েছিল।

(ঢাকাটাইমস/২৩জানুয়ারি/এমআর)

সংবাদটি শেয়ার করুন

আন্তর্জাতিক বিভাগের সর্বাধিক পঠিত

বিশেষ প্রতিবেদন বিজ্ঞান ও তথ্যপ্রযুক্তি বিনোদন খেলাধুলা
  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত

আন্তর্জাতিক এর সর্বশেষ

এই বিভাগের সব খবর

শিরোনাম :