প্রজন্মের কল্যাণে কাজ করছে আ.লীগ: খালিদ

নিজস্ব প্রতিবেদক, ঢাকাটাইমস
 | প্রকাশিত : ৩১ জুলাই ২০১৮, ২০:৪৩

আওয়ামী লীগের সাংগঠনিক সম্পাদক খালিদ মাহমুদ চৌধুরী বলেছেন, ‘প্রধানমন্ত্রী শেখ হাসিনা একটি আধুনিক ও বিজ্ঞানমনস্ক প্রজন্ম গড়ে তুলতে চান। ভবিষ্যৎ প্রজন্মের কল্যাণে আওয়ামী লীগ কাজ করে যাচ্ছে। এ সুশৃঙ্খল প্রজন্ম গড়ে তুলতে সরকার স্কাউট আন্দোলনকে গুরুত্ব দিচ্ছে।’

মঙ্গলবার দুপুরে বাংলাদেশ স্কাউটস দিনাজপুর জেলা রোভার এর আয়োজনে রোভারিং এর শতবর্ষ উদযাপন উপলক্ষ্যে বিরল ডিগ্রি কলেজে জেলা রোভার লিডার ওরিয়েন্টেশন কোর্স-২০১৮ এবং একাদশ ও দ্বাদশ জেলা রোভার মেট কোর্স-২০১৮ এর সমাপণী অনুষ্ঠানে প্রধান অতিথির বক্তব্যে তিনি এসব কথা বলেন।

খালিদ বলেন, ১৯৭২ সালে জাতির জনক বঙ্গবন্ধু এ স্কাউটকে জাতীয়ভাবে স্বীকৃতি দেন। আর বাংলাদেশের স্কাউটকে বিশ্বব্যাপী এগিয়ে নিয়ে যায় আওয়ামী লীগ সরকার। আজকে রোভার স্কাউটে বিশ্বে বাংলাদেশের অবস্থান পঞ্চম।

স্কাউটকে এগিয়ে নিতে সরকারের বিভিন্ন পদক্ষেপ তুলে ধরে তিনি বলেন, বর্তমান সরকার দেশের সব প্রাথমিক শিক্ষা প্রতিষ্ঠানে ছেলে-মেয়েদের জন্য স্কাউটকে সহশিক্ষা হিসেবে চালু করার চিন্তা করছে। প্রতি জেলায় স্কাউট ভবন হবে। জাতীয় পর্যায়েও স্কাউট প্রশিক্ষণ ভবন হবে। স্কাউটের বিকাশে আওয়ামী লীগ সরকার সব রকম সুবিধা দেবে।

আজকের শিশু-কিশোররাই আগামীতে দেশের কর্ণধার হবে বলে আশাবাদ ব্যক্ত করে খালিদ বলেন, কাজেই তোমাদের নিজেদেরকেও সেইভাবে প্রস্তুত করতে হবে। যাতে স্বাধীনতার আদর্শ নিয়ে মুক্তিযুদ্ধের চেতনায় দেশকে পরিচালিত করতে পার। তোমাদেরকে দেশপ্রেমে উদ্বুদ্ধ হয়ে যোগ্যভাবে গড়ে উঠতে হবে।

খালিদ বলেন, তোমরা প্রশিক্ষণ পাচ্ছ দুর্গত মানুষের পাশে দাঁড়ানোর, কাজেই যখন জীবনে তোমরা প্রতিষ্ঠিত হবে তখনও এটি ভুলে যাবে না। তখনও যেন এই মানসিকতাটা থাকে। জীব ও মানুষ সবার প্রতি মমত্ববোধটা থাকতে হবে আর দেশকে ভালোবাসতে হবে। দেশকে গড়ে তোলার জন্য মানসিকতা নিয়ে সবসময় কাজ করতে হবে। কারণ এই দেশটা আমাদের, আমরাই এই দেশকে এগিয়ে নিয়ে যাব এবং উন্নত করে গড়ে তুলবো।

তিনি রোভারবৃন্দের সেবাধর্মী কার্যক্রম আরও বৃদ্ধির আহ্বান জানিয়ে বলেন, স্কাউটিংয়ের সুফল সকল পর্যায়ে পৌঁছতে শিক্ষা প্রতিষ্ঠানভিত্তিক ও কমিউনিটি পর্যায় ভিত্তিক স্কাউটিং আরও সম্প্রসারণ করতে হবে।

এদিন জেলার বিরলে দিনব্যাপী বিভিন্ন উন্নয়নমূলক কাজের শুভ উদ্বোধন করেন প্রধান অতিথি খালিদ মাহমুদ চৌধুরী।

মঙ্গলবার সকালে তিনি বিরলের মোখলেশপুরে তেতুলতলা কবরস্থান হাফেজিয়া মাদ্রাসা ও এতিমখানা, ঢেলপীর আর এইচ ডি হতে নরত্তমপুর পাকা রাস্তা এর শুভ উদ্বোধন করেন। পরে বিকালে তিনি ধর্মপুর ইউপি’র কামদেবপুর উচ্চ বিদ্যালয় মাঠে বীরমুক্তিযোদ্ধা মরহুম আসাবদ্দীন স্মৃতি ফুটবল টুর্নামেন্টের ফাইনাল খেলা ও পুরস্কার বিতরণী অনুষ্ঠানে যোগ দেন এবং কয়েকটি এলাকায় বিদ্যুতায়নের শুভ উদ্বোধন করেন।

শোকের মাস আগস্টের কর্মসূচি চূড়ান্ত করতে উপজেলা আওয়ামী লীগের আয়োজনে দলীয় কার্যালয়ে বর্ধিত সভায় প্রধান অতিথির বক্তব্য রাখেন। এসব অনুষ্ঠানে অন্যান্যদের মধ্যে উপস্থিত ছিলেন দিনাজপুর রোভার স্কাউটের কমিশনার সাইফুদ্দিন আক্তার, বিরল উপজেলা আওয়ামী লীগের সহসভাপতি সারওয়ারুল ইসলাম বাবলু, বীরমুক্তিযোদ্ধা আলহাজ্ব মো. আবুল কাশেম অরু, সাধারণ সম্পাদক এ কে এম মোস্তাফিজুর রহমান বাবু, যুগ্ম-সম্পাদক রমা কান্ত রায়, সাংগঠনিক সম্পাদক  রবিউল ইসলাম রবি, আল্লামা আজাদ ইকবাল লাবু, যুব ও ক্রীড়া বিষয়ক সম্পাদক মোশারফ হোসেন, পৌর আওয়ামী লীগের আহ্বায়ক মো. ইদ্রিস আলী, যুগ্ম আহ্বায়ক মোঃ রকিবুল ইসলাম বাবু, সাজ্জাদ হোসেন সাজু, উপজেলা যুবলীগের সভাপতি আব্দুল মালেক, সাধারণ সম্পাদক মোছাদ্দেক হোসেন, স্বেচ্ছাসেবক লীগের সভাপতি শফিকুল ইসলাম, সাধারণ সম্পাদক হাসান ফরিদ বিদ্যুৎ, কৃষক লীগের সভাপতি মো. মজিবর রহমান, ছাত্রলীগের সভাপতি সারওয়ারুল ইসলাম রাসেল, সাধারণ সম্পাদক মিঠুন কুমার রায় প্রমুখ।

(ঢাকাটাইমস/৩১জুলাই/টিএ/জেবি)

সংবাদটি শেয়ার করুন

বাংলাদেশ বিভাগের সর্বাধিক পঠিত

বিশেষ প্রতিবেদন বিজ্ঞান ও তথ্যপ্রযুক্তি বিনোদন খেলাধুলা
  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত

শিরোনাম :