শিশু প্রহরে কচিকাঁচাদের ভিড়

নিজস্ব প্রতিবেদক
| আপডেট : ০২ ফেব্রুয়ারি ২০১৯, ২০:০৬ | প্রকাশিত : ০২ ফেব্রুয়ারি ২০১৯, ১৫:২১

ফেব্রুয়ারি মানেই বইমেলা। বাঙালির এই প্রাণের আয়োজন শুরু হয়েছে শুক্রবার। শুরুর পরদিন আজ শনিবার ছিল মেলার প্রথম শিশু প্রহর। সাপ্তাহিক এবং সরকারি ছুটির দিনগুলোতে কেবল শিশুদের জন্য নির্দিষ্ট সময়ে মা-বার হাত ধরে মেলায় ভিড় জমেছিল কচিকাঁচাদের। তাদের ছোটাছুটি আর দুরন্তপনায় মুখর মেলার শিশু চত্ত্বর।

শিশু পাঠকের পাশাপাশি ছিল শিশু সাহিত্যের কবি-লেখকরাও। বিশেষ করে সিসিমপুরে হালুম নিয়ে মাতামাতি ছিল বইমেলার প্রথম শিশু প্রহরে। এছাড়া শিশু কর্নারের স্টলগুলোতে কবিতা, ছড়া, কার্টুন গল্পের বইয়ে বুঁদ হয়েছে শিশুরা।

শনিবার দুপুর বারোটায় শিশু চত্বরের উদ্ভোধন শেষে বাংলা একাডেমির পরিচালক জালাল আহমেদ জানান, শিশুদের আনন্দ দিতেই শিশু চত্বরের আয়োজন। শিশু চত্ত্বরে বড়দের বই যেন বিক্রি করা না হয় তার জন্য স্টল মালিকদের আহ্বান জানান তিনি।

শনিবার সকাল এগারোটা থেকেই গুটি গুটি পায়ে শিশুদের পদচারণা মেলা প্রাঙ্গনকে মুখর করে রাখে। বই পড়ার অভ্যাস গড়ে তুলতে শিশুদের মেলায় নিয়ে আসেন অভিভাবকরা।

দ্বিতীয় দিনেই পরিবার পরিজন নিয়ে মেলায় এসেছেন অনেকে। কেউ বই কিনেছেন, কেউ আবার দাম পরখ করেই ফিরেছেন। অনেক স্টলের এখনও সাজসজ্জা পুরোপুরিভাবে শেষ হয়নি। তবে দ্বিতীয় দিনের মেলায় শিশুদের পাশাপাশি সাধারণ দর্শনার্থীদের ভিড়ও ছিল লক্ষণীয়।

সন্তান নিয়ে মেলায় এসেছেন বেসরকারি চাকরিজীবী মঈনুল হক চৌধুরী। ঢাকা টাইমসকে তিনি বলেন, ‘আমার স্ত্রী ও দুই সন্তান রংতুলি ও রংধনুকে নিয়ে মেলা এসেছি। বাচ্চারা হালুমের, টুনটুনি, ইকরিদের সঙ্গে খুব মজা করেছে। সিসিমপুর স্টল অন্য স্টল থেকে শিশুদের জন্য বই কিনেছি।

মিরপুর থেকে রফিকুল ইসলাম এসেছেন সন্তান নিয়ে।  তিনি বলেন, আজ ছুটির দিন থাকায় মেলায় আসা। বাচ্চারাও ঘুরে বেড়িয়ে দেখছে। শিশু চত্ত্বরটা খুব ভাল হয়েছে বলেও জানান তিনি।

শুক্রবার বিকালে বাঙালির প্রাণের এ মেলার উদ্বোধন করেন প্রধানমন্ত্রী শেখ হাসিনা। ফেব্রুয়ারি মাসজুড়ে প্রতিদিন বিকাল তিনটা থেকে রাত নয়টা পর্যন্ত সবার জন্য উন্মুক্ত থাকবে বইমেলা। তবে শিশুপ্রহরের ক্ষেত্রে মেলার দ্বার খুলবে বেলা এগারটায়। বাংলা একাডেমী প্রাঙ্গন ও সোহরাওয়ার্দী উদ্যান মিলিয়ে এবারের বই মেলায় ২৪টি প্যাভিলিয়ন এবং ৪৯৯টি প্রতিষ্ঠানের ৭৭০টি স্টল রয়েছে।

ঢাকাটাইমস/০২ফেব্রুয়ারি/জেআর/ডিএম

সংবাদটি শেয়ার করুন

সাহিত্য বিভাগের সর্বাধিক পঠিত

বিশেষ প্রতিবেদন বিজ্ঞান ও তথ্যপ্রযুক্তি বিনোদন খেলাধুলা
  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত

শিরোনাম :