চলে গেলেন কবি হায়াৎ সাইফ

নিজস্ব প্রতিবেদক
ঢাকাটাইমস
 | প্রকাশিত : ১৩ মে ২০১৯, ১৮:২২

ষাট দশকের বিশিষ্ট কবি ও অনুবাদক হায়াৎ সাইফ মারা গেছেন। রবিবার রাত সোয়া ১২টার দিকে তিনি রাজধানীর ইউনাইটেট হাসপাতালে ইন্তেকাল করেন। (ইন্নালিল্লাহি ওয়া ইন্নাইলাইহি রাজিউন)। তার বয়স হয়েছিল ৭৬ বছর। তিনি স্ত্রী, দুই সন্তানসহ অসংখ্য শুভাকাঙ্ক্ষী ও আত্মীয়-স্বজন রেখে গেছেন।

কবিকে গত ২২ মার্চ এই হাসপাতালে ভর্তি করা হয়। ভর্তির পর থেকেই তাকে হাসপাতালের আইসিইউতে রাখা হয়।

বাংলা একাডেমির মহাপরিচালক কবি হাবীবুল্লাহ সিরাজী জানান, মঙ্গলবার কবি হায়াৎ সাইফের মরদেহ বাংলা একাডেমিতে আনা হবে। একাডেমিতে কবির প্রতি শ্রদ্ধা জানানো হবে। কবির ছেলে ও মেয়ে বিদেশে রয়েছেন। তারা দেশে আসার পর একাডেমিতে কবির মরদেহ আনার সময় ঠিক করা হবে।

খ্যাতিমান কবি হায়াৎ সাইফ ১৯৪২ সালের ১৬ ডিসেম্বর ঢাকায় জন্মগ্রহণ করেন। স্কুলজীবন থেকেই লেখালেখি শুরু করেন। তার প্রথম কবিতা ১৯৬২ সালে ‘ত্রৈমাসিক সমকাল ’এ প্রকাশ পায়। ইংরেজি সাহিত্যে এম.এ পাস করার পর তিনি পাকিস্তান রেডিওতে সংবাদ পাঠ ও অনুষ্ঠান উপস্থাপনা করেন। তিনি পাকিস্তান টেলিভিশনের রাওয়ালপিন্ডি কেন্দ্রে অনুষ্ঠান উপস্থানায় কিছুদিন কাজ করেন। পরে সিভিল সার্ভিসে যোগ দেন। ১৯৯৯ সালে তিনি সরকারি চাকরি থেকে অবসরে যান।

কবির প্রকৃত নাম সাইফুল ইসলাম খান। হায়াৎ সাইফ হচ্ছে তার লেখক নাম। তার প্রকাশিত কবিতার বই আটটি ও কয়েকটি গদ্যগ্রন্থ এবং অনূদিত বই রয়েছে। সাহিত্যে বিশেষ অবদানের জন্য কবি হায়াৎ সাইফ একুশে পদক, কবি ফজল শাহাবুদ্দীন পুরস্কারসহ বেশ কিছু পুরস্কার লাভ করেন।

(ঢাকাটাইমস/১৩মে/জেবি)

সংবাদটি শেয়ার করুন

সাহিত্য বিভাগের সর্বাধিক পঠিত

বিশেষ প্রতিবেদন বিজ্ঞান ও তথ্যপ্রযুক্তি বিনোদন খেলাধুলা
  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত

শিরোনাম :