বিভীষিকাময় রক্তাক্ত ২১ আগস্ট

নিজস্ব প্রতিবেদক, ঢাকা টাইমস
| আপডেট : ২১ আগস্ট ২০২৩, ১১:১৫ | প্রকাশিত : ২১ আগস্ট ২০২৩, ০০:০২

বিভীষিকাময় রক্তাক্ত ২১ আগস্ট আজ সোমবার। বীভৎস রাজনৈতিক হত্যাযজ্ঞের দিন। নারকীয় গ্রেনেড হামলার ১৯তম বার্ষিকী। ২০০৪ সালের ২১ আগস্ট গ্রেনেড বোমা হামলায় রক্তগঙ্গ বইয়ে গিয়েছিল আওয়ামী লীগের সমাবেশ। বঙ্গবন্ধুর জেষ্ঠ্যকন্যা শেখ হাসিনাকে হত্যার উদ্দেশ্যে গ্রেনেড হামলা এবং গুলি বর্ষণ করে ঘাতকরা। দেশের রাজনৈতিক ইতিহাসে এক জঘন্যতম অধ্যায়। সন্ত্রাসবিরোধী সমাবেশে সন্ত্রাসের শিকার হয় আওয়ামী লীগ। গ্রেনেড হামলায় আওয়ামী লীগের ২৪জন নেতাকর্মী নিহত হয়। আহত হয় পাঁচ শতাধিক। গ্রেনেডের আঘাতে পঙ্গুত্ব বরণ করতে হয়েছে অনেককে। আহতরা গ্রেনেডের স্প্লিন্টারের দুর্বিষহ যন্ত্রণা নিয়ে এগিয়ে যাচ্ছে মৃত্যু পানে।

এই বর্বরোচিত হামলায় নিহত হয়েছেন প্রধানমন্ত্রীর ব্যক্তিগত নিরাপত্তারক্ষী ল্যান্স করপোরাল (অব.) মাহবুবুর রশীদ, আবুল কালাম আজাদ, রেজিনা বেগম, নাসির উদ্দিন সরদার, আতিক সরকার, আবদুল কুদ্দুস পাটোয়ারি, আমিনুল ইসলাম মোয়াজ্জেম, বেলাল হোসেন, মামুন মৃধা, রতন শিকদার, লিটন মুনশী, হাসিনা মমতাজ রিনা, সুফিয়া বেগম, রফিকুল ইসলাম (আদা চাচা), মোশতাক আহমেদ সেন্টু, মোহাম্মদ হানিফ, আবুল কাশেম, জাহেদ আলী, মোমেন আলী, এম শামসুদ্দিন, ইসাহাক মিয়া প্রমুখ।

২১ আগস্টের গ্রেনেড হামলায় ঘটনাস্থলেই নিহত হন ১৬ জন। হাসপাতালে নেওয়ার পর মারা যান আরও কয়েকজন। ৫৮ ঘণ্টা মৃত্যুর সঙ্গে লড়াই করে ২৪ আগস্ট মারা যান নারী নেত্রী আইভি রহমান। আহত হওয়ার পর প্রায় দেড় বছর মৃত্যুর সঙ্গে লড়াই করে হেরে যান ঢাকার প্রথম নির্বাচিত মেয়র মোহাম্মদ হানিফ।

২০০৪ সালের ২১ আগস্ট ক্ষমতায় ছিল বিএনপি-জামায়াত জোট সরকার। সেদিন বিকালে বঙ্গবন্ধু এভিনিস্থ আওয়ামী লীগের কেন্দ্রীয় কার্যালয়ের সমনে ‘সন্ত্রাসবিরোধী শান্তির সমাবেশ; আয়োজন করেছিল তৎকালীন বিরোধী দলটি। ট্রাকে স্থাপন করা হয় অস্থায়ী মঞ্চ। সমাবেশে প্রধান অতিথি ছিলেন আজকের প্রধানমন্ত্রী শেখ হাসিনা। বিকাল ৫টার কিছু পর আওয়ামী লীগ সভাপতি শেখ হাসিনা বক্তৃতা শেষ করেন। ‘জয় বাংলা, জয় বঙ্গবন্ধু’ বলে মাইক থেকে সরে যাওয়ার মুহূর্তেই প্রথম গ্রেনেডটি ছোড়া হয়। ট্রাকের বাঁ পাশে পড়ে গ্রেনেডটি বিস্ফোরিত হওয়ার সঙ্গে সঙ্গে ট্রাকে থাকা জ্যেষ্ঠ নেতা এবং নিরাপত্তাকর্মীরা শেখ হাসিনাকে ট্রাকের ওপর বসিয়ে দেন। দফায় দফায় বিস্ফোরণের শব্দে কেঁপে উঠে বঙ্গবন্ধু এভিনিউ। হামলার লক্ষ্যই ছিল আওয়ামী লীগ সভাপতি শেখ হাসিনা। রক্তাক্ত মানুষের আহাজারিতে বাতাস ভারী হয়ে ওঠে। অল্পের জন্য শেখ হাসিনা প্রাণে বেঁচে গেলেও গ্রেনেডের প্রচণ্ড শব্দে তার শ্রবণশক্তির গুরুতর ক্ষতি হয়।

শাস্তি দেখে যেতে চান আহতরা: ২১ আগস্ট গ্রেনেড হামলায় শরীরে ৫৬টি স্প্রিন্টার নিয়ে জীবন সংগ্রাম চালিয়ে যাচ্ছেন ঢাকা মহানগর উত্তর আওয়ামী লীগের সভাপতি বজলুর রহমান। স্প্রিন্টারগুলো কিডনি, পায়ের রগ এবং শিরার মধ্যেও আছে। তিনি বলেন, যন্ত্রণা নিয়ে ১৮ বছর তো কাটিয়ে দিয়েছি। বাকি জীবনটাও এভাবে কাটাতে হবে। গ্রেনেড হামলাকারী ও মদদদাতাদের শাস্তি দেখে যেতে পারলে সব যন্ত্রণার অবসান হবে।

২১ আগস্টের ঘটনায় গুরুতর আহতদের মহিলা আওয়ামী লীগ নেত্রী মাহবুবা ইয়াসমিন বলেন, দীর্ঘ অপেক্ষার পর ২০১৮ সালের ১০ অক্টোরব ২১ আগস্টের গ্রেনেড হামলা মামলার রায় হয়েছে। তবে রায়ে মূল পরিকল্পনাকারী তারেক রহমানের ফাঁসির আদেশ হয়নি। তাকে যাবতজ্জীবন সাজা দেওয়া হয়েছে। তার ফাসির আদেশ হলে পুরোপুরি সন্তুষ্ট হতে পারতাম।

কর্মসূচি: ২১ আগস্ট গ্রেনেড হামলায় নিহতদের স্মরণে আজ সকাল ১১টায় বঙ্গবন্ধু এভিনিউয়ে আওয়ামী লীগের কেন্দ্রীয় কার্যালয়ের সামনে নির্মিত শহিদবেদিতে শ্রদ্ধা নিবেদন করা হবে। এছাড়াও সকাল ১১টা ১৫ মিনিটে ২১ আগস্টের নারকীয় গ্রেনেড হামলার প্রতিবাদ এবং নিহতদের স্মরণে আলোচনাসভা অনুষ্ঠিত হবে। এতে আওয়ামী লীগের সভাপতি প্রধানমন্ত্রী শেখ হাসিনা সভাপতিত্ব করবেন এবং গুরুত্বপূর্ণ বক্তব্য দেবেন। আওয়ামী লীগের সাধারণ সম্পাদক ওবায়দুল কাদের ২১ আগস্ট গ্রেনেড হামলার কর্র্মসূচিতে আওয়ামী লীগে কেন্দ্রীয় কার্যনির্বাহী সংসদের নেতৃবৃন্দ, ঢাকা মহানগর উত্তর-দক্ষিণ এবং সহযোগী ও ভ্রাতৃপ্রতিম সংগঠনের নেতাদের উপস্থিতির থাকার আহ্বান জানান।

একই সঙ্গে ২১ আগস্ট নিহতদের স্মরণে সারাদেশে সন্ত্রাস এবং জঙ্গিবাদবিরোধী কর্মসূচি পালনে দল এবং তার সহযোগী ও সর্বস্তরের নেতাকর্মী, সমর্থক, শুভানুধ্যায়ীদের প্রতি আহ্বান জানিয়েছেন।

(ঢাকাটাইমস/২০আগস্ট/জেএ/কেএম)

সংবাদটি শেয়ার করুন

রাজনীতি বিভাগের সর্বাধিক পঠিত

বিশেষ প্রতিবেদন বিজ্ঞান ও তথ্যপ্রযুক্তি বিনোদন খেলাধুলা
  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত

রাজনীতি এর সর্বশেষ

বিএনপি নয়, আ.লীগের নেতা ও তাদের স্বজনরা দেশ ছেড়ে যাচ্ছে: রিজভী

উপজেলা নির্বাচন: এমপি-মন্ত্রীর কোন কোন স্বজন অংশ নিতে পারবেন না জানালেন শেখ হাসিনা

এভারকেয়ারে ভর্তি খালেদা জিয়া, এবার কতদিন থাকতে হবে হাসপাতালে?

ত্যাগের মহিমায় মানবসেবা করে গিয়েছেন স্বামী বিবেকানন্দ: মেয়র তাপস

ঢাকা মহানগর দক্ষিণ আ.লীগে বিশৃঙ্খলা, নানা প্রশ্ন

সব জিনিসের দাম বাড়লেও কমেছে শ্রমিকের দাম: সাইফুল হক

বঞ্চিত মেহনতি-শ্রমিক জনতাই এই ফ্যাসিবাদী সরকারের পতন ঘটাবে: এবি পার্টি

দলের নির্দেশনা উপেক্ষা: আরও ৬৬ জনকে বহিষ্কারের সিদ্ধান্ত বিএনপির

নির্যাতিত-নিপীড়িতরাই বিজয়ী হ‌বে: রিজভী

হাসপাতালে পৌঁছেছেন বেগম খালেদা জিয়া

এই বিভাগের সব খবর

শিরোনাম :