দেশে আরও চারটি ন্যাশনাল মেরিটাইম ইনস্টিটিউট হচ্ছে: নৌপরিবহন প্রতিমন্ত্রী

চট্টগ্রাম ব্যুরো, ঢাকা টাইমস
 | প্রকাশিত : ১৫ অক্টোবর ২০২৩, ২০:৪৫

নৌপরিবহন প্রতিমন্ত্রী খালিদ মাহমুদ চৌধুরী এমপি বলেছেন, শিপিং সেক্টরে দক্ষ মানবসম্পদ সৃষ্টির লক্ষ্যে কুড়িগ্রাম, রাজশাহী, দিনাজপুর ও মেহেরপুরে আরো চারটি ন্যাশনাল মেরিটাইম ইনস্টিটিউট প্রতিষ্ঠা করা হচ্ছে। ইতোমধ্যে ন্যাশনাল মেরিটাইম ইনস্টিটিউট, চট্টগ্রামের নিয়ন্ত্রণে ন্যাশনাল মেরিটাইম ইনস্টিটিউট, মাদারীপুর প্রতিষ্ঠা করা হয়েছে। শিগগিরই ন্যাশনাল মেরিটাইম ইনস্টিটিউট, মাদারীপুর উদ্বোধন করা হবে। সেখানে প্রতি ব্যাচে ৩০০ জন করে দুটি ব্যাচে প্রতিবছর ৬০০ জনকে প্রশিক্ষণ প্রদান করা সম্ভব হবে।

রবিবার চট্টগ্রামে ন্যাশনাল মেরিটাইম ইনস্টিটিউট (এনএমআই), চট্টগ্রাম এর ২৫তম ও এনএমআই, মাদারীপুর এর ১৪তম ব্যাচের পাসিং আউট অনুষ্ঠানে প্রধান অতিথির বক্তৃতায় তিনি এসব কথা বলেন।

অনুষ্ঠানে অন্যান্যের মধ্যে বক্তব্য দেন নৌপরিবহন মন্ত্রণালয়ের সিনিয়র সচিব মো. মোস্তফা কামাল, নৌপরিবহন অধিদপ্তরের মহাপরিচালক কমডোর মাকসুদ আলম, এনএমআই এর অধ্যক্ষ ক্যাপ্টেন আতাউর রহমান।

এবছর বাংলাদেশ শিপিং কর্পোরেশনের সৌজন্যে প্রদত্ত গোল্ড মেডেল প্রাপ্ত হন অলরাউন্ড রেটিং মো. সাইমুন এবং মেসার্স হক অ্যান্ড সন্স লিমিটেডের সৌজন্যে প্রদত্ত সিলভার মেডেল প্রাপ্ত হন মো. ছাব্বির মন্ডল।

উক্ত প্রশিক্ষণ কোর্সে ২৯৬ জন প্রশিক্ষণার্থী অংশগ্রহণ করেন।

প্রতিমন্ত্রী বলেন, বঙ্গবন্ধুর স্বপ্নের সোনার বাংলা গড়ার লক্ষ্যে দেশের সকল সেক্টর একযোগে কাজ করে যাচ্ছে। বাংলাদেশ স্বল্পোন্নত থেকে উন্নয়নশীল দেশে উত্তরণের যোগ্যতা অর্জন করেছে এবং উন্নয়নশীল দেশ হতে উন্নত দেশে পরিণত হওয়ার পথে এগিয়ে চলছে। এরই অংশীদার হিসেবে শিপিং সেক্টর জাতির পিতার সুযোগ্য কন্যা মাননীয় প্রধানমন্ত্রী দেশরত্ন শেখ হাসিনার সরকারের নেতৃত্বে গুরুত্বপূর্ণ ভূমিকা রাখতে সক্ষম হয়েছে। তাই শিপিং সেক্টরে দক্ষ মানবসম্পদ সৃষ্টির লক্ষ্যে ট্রেনিং ইনস্টিটিউশনসহ সংশ্লিষ্ট সংস্থাগুলো নিরলসভাবে কাজ করে যাচ্ছে।

প্রতিমন্ত্রী পরে চট্টগ্রামে ন্যাশনাল মেরিটাইম ইনস্টিটিউটে একাত্তরের স্মৃতি রক্ষার্থে নবনির্মিত স্মারকস্তম্ভ 'স্মৃতিময় ৭১' এর উদ্বোধন এবং '৭১ এর বধ্যভূমির' স্মারক উন্মোচন করেন।

(ঢাকা টাইমস/১৫অক্টোবর/প্রতিনিধি/এসএ)

সংবাদটি শেয়ার করুন

বাংলাদেশ বিভাগের সর্বাধিক পঠিত

বিশেষ প্রতিবেদন বিজ্ঞান ও তথ্যপ্রযুক্তি বিনোদন খেলাধুলা
  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত

বাংলাদেশ এর সর্বশেষ

মাদারীপুরে পুকুরে ডুবে প্রাণ গেল দুই বোনের 

ভাতা কার্ড বাবদ টাকা নিলে কঠোর ব্যবস্থা: দীপু মনি 

উপজেলা নির্বাচন: শৈলকুপায় বহিরাগতের ভোটের অভিযোগে ৯ কেন্দ্রের ফলাফল স্থগিতের দাবি

রাজশাহী-১ আসনের যুব সংসদ সদস্য হলেন নাফিস আতিক শাহরিয়ার

চা শিল্পের বিদ্যমান সংকট নিরসনে প্রধানমন্ত্রীর হস্তক্ষেপ চান বাগান মালিকরা

কোটি টাকার সেতু আছে, রাস্তাও আছে, নেই শুধু চলাচলের উপায়

ফুটবলার থেকে সংসদ সদস্য, সোনা চোরাচালানেও জড়ান আনার?

প্রত্যেক নাগরিকের ন্যায়বিচার প্রাপ্তির অধিকার রয়েছে: প্রধান বিচারপতি

ভূঞাপুর উপজেলা নির্বাচনে হেরে ভোট কারচুপির অভিযোগ করলেন বহিষ্কৃত বিএনপি নেতা

কম্পিউটার ইঞ্জিনিয়ার হওয়ার স্বপ্ন শারীরিক প্রতিবন্ধী মরিয়মের

এই বিভাগের সব খবর

শিরোনাম :