বাব আল-মান্দেবে ইরানের ৬১তম নৌবহর

আন্তর্জাতিক ডেস্ক, ঢাকা টাইমস
 | প্রকাশিত : ১৮ মার্চ ২০১৯, ১৩:৩৮

ইরানি বাণিজ্যিক জাহাজের নিরাপত্তা নিশ্চিত করার জন্য বাব আল-মান্দেব প্রণালিতে ৬১তম নৌবহর পাঠিয়েছে ইরান। এই বহরে অন্যান্য যুদ্ধজাহাজের পাশাপাশি রয়েছে একটি ডেস্ট্রয়ার ও একটি রসদ সরবরাহকারী জাহাজ।

ইরানের নৌবাহিনীর দক্ষিণাঞ্চলীয় বহরের কমান্ডার আফশিন তাশাক রবিবার বার্তা সংস্থা ইরনাকে এ তথ্য জানিয়েছেন। তিনি বলেন, এই নৌবহরে রয়েছে ‘সাবালান’ ডেস্ট্রয়ার ও ‘বন্দরআব্বাস’ রসদ সরবরাহকারী জাহাজ। এই নৌবহরকে শনিবার বন্দর আব্বাস থেকে বাব আল-মান্দাবে পাঠানো হয় বলে তিনি জানান। খবর পার্সটুডের।

ইসরায়েলের প্রধানমন্ত্রী বেনিয়ামিন নেতানিয়াহু ইরানের তেল ট্যাংকারগুলোর বিরুদ্ধে ব্যবস্থা নেয়ার হুমকি দেওয়ার দু’সপ্তাহেরও কম সময়ের নৌবহর পাঠালো ইরান।

নেতানিয়াহুর ওই হুমকির জবাবে ইরানের প্রতিরক্ষামন্ত্রী আমির হাতামি বলেছিলেন, তেল আবিব ইরানের তেল ট্যাংকারের ক্ষতি করার চেষ্টা করলে তাকে ‘দস্যুবৃত্তি’ বিবেচনা করে এর বিরুদ্ধে ‘কঠোর’ ব্যবস্থা নেয়া হবে।

তাশাক বলেন, এডেন সাগর ও লোহিত সাগরের মধ্যে যাতায়াতকারী ইরানি বাণিজ্যিক জাহাজগুলোর নিরাপত্তা নিশ্চিত করা হবে এই নৌবহরের প্রধান লক্ষ্য।

লোহিত সাগরের দক্ষিণ মাথায় অবস্থিত এই প্রণালি এই সাগরকে এডেন সাগর ও ভারত মহাসাগরের সঙ্গে যুক্ত করেছে। এডেন সাগর থেকে আন্তর্জাতিক বাণিজ্যিক জাহাজগুলো বাব আল-মান্দেব প্রণালি দিয়ে লোহিত সাগরে প্রবেশ করে এবং এরপর সুয়েজ খাল অতিক্রম করে ভূমধ্যসাগরে পৌঁছায়।

ঢাকা টাইমস/১৮মার্চ/একে

সংবাদটি শেয়ার করুন

আন্তর্জাতিক বিভাগের সর্বাধিক পঠিত

বিশেষ প্রতিবেদন বিজ্ঞান ও তথ্যপ্রযুক্তি বিনোদন খেলাধুলা
  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত

শিরোনাম :