বাস্তবমুখী শিক্ষা ব্যবস্থার উন্নয়ন ঘটাতে হবে: ড দেবপ্রিয় ভট্টাচার্য

গাইবান্ধা প্রতিনিধি, ঢাকাটাইমস
 | প্রকাশিত : ১০ জুন ২০২৩, ২২:২৫

বেসরকারি গবেষণা প্রতিষ্ঠান সেন্টার ফর পলিসি ডায়লগ (সিপিডি) ও নাগরিক প্ল্যাটফর্ম আহ্বায়ক ড.দেবপ্রিয় ভট্টাচার্য বলেছেন, বাংলাদেশের উন্নতি করতে হলে, মানব সম্পদের উন্নয়ন করতে হবে। এ জন্য চলতি বাজেট অধিবেশনে শিক্ষাখাতে ব্যয় বাড়াতে হবে। এই ব্যয় বাড়াতে দল-মত নির্বিশেষে শিক্ষার ব্যাপারে আমরা সবাই একমত। শুধু সার্টিফিকেট অর্জনের জন্য শিক্ষা নয়। বাস্তবমুখী শিক্ষা ব্যবস্থার উন্নয়ন ঘটাতে হবে। যাতে শিক্ষা শেষে দেশ ও জাতি গঠনে অবদান রাখতে পারে। শিক্ষা বাজেটের ২৫% শতাংশ প্রাথমিক স্তরে ব্যয় করতে হবে। শনিবার দুপুরে সেন্টার ফর পলিসি (সিপিডি) আয়োজনে ইউরোপিয়ান ইউনিয়নের সহায়তায় এসকেএস ইনের জলধারা (ব্যানকুয়েট হলে) প্রাথমিক বিদ্যালয়ের শিক্ষা পরিস্থিতি, আমাদের করণীয়’ এক শীর্ষক সংলাপে এসব কথা বলেন তিনি।

এসডিজি নাগরিক প্ল্যাটফর্ম,বাংলাদেশ এবং ইকো সোশাল ডেভেলপমেন্ট অর্গানাইজেশন (ইএসডিও) সহযোগিতায় গাইবান্ধা সংলাপটি অনুষ্ঠিত হয়।

এতে প্রধান অতিথি ছিলেন বাংলাদেশ জাতীয় সংসদের আইন, বিচার ও সংসদ বিষয়ক মন্ত্রণালয় সম্পর্কিত স্থায়ী কমিটির সদস্য ও গাইবান্ধা ( সুন্দরগঞ্জ-১ ) আসনের সংসদ সদস্য ব্যারিস্টার শামীম হায়দার পাটোয়ারী। গাইবান্ধা সচেতন নাগরিক কমিটির সভাপতি (সনাক) অধ্যাপক জহুরুল কাইয়ুম, অনুষ্ঠানটি মুল প্রতিবেদন উপস্থাপন করেন সিপিডির সিনিয়র রিসার্চ ফেলো তৌফিকুল ইসলাম খান।

এছাড়াও বক্তব্য দেন ইকো সোশ্যাল ডেভেলপমেন্ট অর্গানাইজেশন (ইএসডিও) সদস্য সচিব ও প্রতিষ্ঠাতা নির্বাহী পরিচালক ড. মুহম্মদ শহীদ উজ জামান।

(ঢাকাটাইমস/১০জুন/এআর)

সংবাদটি শেয়ার করুন

বাংলাদেশ বিভাগের সর্বাধিক পঠিত

বিশেষ প্রতিবেদন বিজ্ঞান ও তথ্যপ্রযুক্তি বিনোদন খেলাধুলা
  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত

শিরোনাম :