রেড ক্রিসেন্টের সঙ্গে জড়িত সকলেই মানবিক গুণাবলী অর্জন করেছে: সিটি মেয়র

চট্টগ্রাম ব্যুরো, ঢাকাটাইমস
 | প্রকাশিত : ১৪ জুন ২০২৩, ২০:২৫

বাংলাদেশ রেড ক্রিসেন্ট সোসাইটি চট্টগ্রাম জেলা ইউনিট ও যুব রেড ক্রিসেন্ট, চট্টগ্রামের সার্বিক সহযোগিতায় ফাতেমা বেগম রেড ক্রিসেন্ট রক্তদান কেন্দ্রের আয়োজনে জেলা রেড ক্রিসেন্ট মাঠ প্রাঙ্গনে ১৪ জুন বিশ্ব রক্তদাতা দিবস-২০২৩ নানা কর্মসূচির মাধ্যমে পালিত হয়। কর্মসূচির মধ্যে ছিল র‌্যালি, রক্তদান কর্মসূচি, দিবসের তাৎপর্য নিয়ে আলোচনা সভা, রক্তদাতাদের সম্মাননা প্রদান।

জাতীয় পতাকা ও রেড ক্রিসেন্ট পতাকা উত্তোলনের মধ্য দিয়ে দিনব্যাপী কর্মসূচি শুরু হয়। দিবসের তাৎপর্য নিয়ে আলোচনা সভা চট্টগ্রাম জেলা রেড ক্রিসেন্ট ইউনিটের চেয়ারম্যান ও জেলা পরিষদ চেয়ারম্যান এ টি এম পেয়ারুল ইসলাম এর সভাপতিত্বে অনুষ্ঠিত হয়। এতে প্রধান অতিথি হিসেবে উপস্থিত ছিলেন চট্টগ্রাম সিটি কর্পোরেশনের মেয়র ও চট্টগ্রাম সিটি রেড ক্রিসেন্টের চেয়ারম্যান বীরমুক্তিযোদ্ধা এম রেজাউল করিম চৌধুরী, উদ্বোধক হিসেবে উপস্থিত ছিলেন চট্টগ্রাম মেট্রোপলিটন পুলিশ কমিশনার কৃষ্ণ পদ রায়, বিপিএম (বার), পিপিএম (বার) এবং বিশেষ অতিথি হিসেবে উপস্থিত ছিলেন জর্জ কোর্ট, চট্টগ্রাম এর বিজ্ঞ সরকারী জিপি কৌঁসুলি মোহাম্মদ নজমুল আহসান খান, জেলা পরিষদের নির্বাহী কর্মকর্তা মোঃ দিদারুল আলম।

সম্মানিত অতিথি হিসেবে উপস্থিত ছিলেন জেলা ও সিটি রেড ক্রিসেন্টের সেক্রেটারী মোঃ আসলাম খান,আবদুল জব্বার। জেলা রেড ক্রিসেন্টর কার্যকরী পর্ষদ সদস্য ফখরুল ইসলাম চৌধুরী পরাগ এর সঞ্চালনায় আরো উপস্থিত ছিলেন জেলা রেড ক্রিসেন্টের কার্যকরী পর্ষদ সদস্য সুগ্রীব কুমার মজুমদার, শাহাদাত হোসেন চৌধুরী রুমেল, মোঃ ইসমাইল হক চৌধুরী ফয়সাল, সিটি রেড ক্রিসেন্টের কার্যকরী পর্ষদ সদস্য মহসিন উদ্দিন চৌধুরী ফয়সাল, হাসপাতালের চীফ মেডিকেল অফিসার ডাঃ রোজী দত্ত, হাসাপাতালের ইনচার্জ মোঃ সেলিম আহমেদ, জেলা ইউনিট লেভেল অফিসার আবদুল মান্নান, যুব রেড ক্রিসেন্ট, চট্টগ্রাম এর যুব প্রধান ইস্তাকুল ইসলাম চৌধুরী ইশান, ফাতেমা বেগম রেড ক্রিসেন্ট রক্তদান কেন্দ্রের ইনচার্জ ডাঃ মিনহাজ উদ্দিন তাহের, হাসপাতালের প্রশাসনিক কর্মকর্তা আশরাফদৌল্লা সুজন,রক্তদান কেন্দ্রের প্রোগ্রাম অফিসার জসিম উদ্দিন এবং রক্তদানকারী সহ অন্যান্যরা। আলোচনা সভায় স্বেচ্ছায় রক্তদানকারীদের উৎসাহিত করার লক্ষ্যে নিয়মিত ৫০,৪০,৩০,২০ ও ১০ বারের রক্তদাতাদের সম্মাননা প্রদান করা হয়। আলোচনা সভা শেষে একটি র‌্যালি আন্দরকিল্লার কার্যালয় থেকে বের হয়ে জেএম সেন হল মোড় প্রদক্ষিণ করে জেলা ইউনিটের কার্যালয়ে এসে শেষ হয়। আলোচনা সভার পূর্বে রক্তদান কর্মূচীর উদ্বোধন করেন অতিথিরা।

প্রধান অতিথির বক্তব্যে সিটি মেয়র বলেন, রেড ক্রিসেন্ট আতœ মানবতার সংগঠন রেড ক্রিসেন্টের সাথে জড়িত সকলেই মানবিক গুণাবলী অর্জন করেছে । তাদের মধ্যে মনুষ্যত্ব বোধ জাগ্রত আছে বলেই তারা মানুষে যখন বিপদে, অগ্নিকা-, ভূমিকম্প বা বিভিন্ন দুর্যোগে পড়ে তখন তারা ঝাপিয়ে পড়ে। এই ঝাপিয়ে পড়ার অন্যতম সাড়া প্রদান হচ্ছে স্বেচ্ছায় রক্তদান করা।

উদ্বোধকের বক্তব্যে সিএমপির কমিশনার বলেন, রক্তদাতারা সব সময় মানুষের জন্য মানুষ একথাটিতে প্রতিফলিত। উপস্থিত সকলেই এ মহান পেশার সাথে জড়িত হওয়ায় এক উষ্ণ অভ্যর্থনা সকলকে। রক্ত দিয়ে একজন আরেকজনকে উকার করে থাকে সভাপতির বক্তব্যে জেলা রেড ক্রিসেন্টের চেয়ারম্যান বলেন, পূর্ণ মাত্রায় রক্ত থাকলে মানবদেহ থাকে সজীব ও সক্রিয়। রক্ত এমন একটি উপাদান যা শরীরী মধ্যে উৎপাদিত হয়। মানুষের প্রয়োজনে এই রক্ত একটি দেহ থেকে আরেকটি দেহে স্থাপন হয়ে থাকে এই মূহুর্তটি সত্যিই প্রশংসনীয় ভূমিকায় থাকে একজন রক্তদাতা।

(ঢাকাটাইমস১৪জুন/এআর)

সংবাদটি শেয়ার করুন

বাংলাদেশ বিভাগের সর্বাধিক পঠিত

বিশেষ প্রতিবেদন বিজ্ঞান ও তথ্যপ্রযুক্তি বিনোদন খেলাধুলা
  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত

শিরোনাম :