রাঙ্গুনিয়ায় ১৬০ হেক্টর পতিত জমিতে চার লাখ বৃক্ষ রোপণের উদ্যোগ

রাঙ্গুনিয়ার (চট্টগ্রাম) প্রতিনিধি, ঢাকাটাইমস
 | প্রকাশিত : ২০ জুন ২০২৩, ২৩:০৪

তথ্য ও সম্প্রচার মন্ত্রী ড. হাছান মাহমুদের নির্দেশনা অনুযায়ী রাঙ্গুনিয়ায় বৃক্ষরোপণ কর্মসূচি করা হচ্ছে। এর আওতায় ইছামতী রেঞ্জের অধীনে ১৬০ হেক্টর পতিত জমিতে চার লাখ বৃক্ষরোপণ করার উদ্যোগ নেয়া হয়েছে। সুফল প্রকল্পের অর্থায়নে ফলজ, বনজ ও ঔষধি জাতের এসব চারা রোপণ করা হচ্ছে।

মঙ্গলবার (২০ জুন) সকালে উপজেলার পারুয়া ইউনিয়নের জঙ্গল পারুয়া এলাকায় বৃক্ষরোপণ কর্মসূচির আনুষ্ঠানিক উদ্বোধন করা হয়। পারুয়া ইউপি চেয়ারম্যান একতেহার হোসেন এর আনুষ্ঠানিক উদ্বোধন করেন। এসময় উপস্থিত ছিলেন ইছামতী রেঞ্জ কর্মকর্তা সাজ্জাদ হোসেন, ইউপি সদস্য মো. মুছা প্রমুখ।

ইউপি চেয়ারম্যান একতেহার হোসেন বলেন, মাননীয় প্রধানমন্ত্রী শেখ হাসিনা দেশের প্রত্যেক নাগরিককে পতিত জায়গায় তিনটি করে গাছ রোপণ করার আহবান জানান। রাঙ্গুনিয়ার সাংসদ তথ্য ও সম্প্রচার মন্ত্রী ড. হাছান মাহমুদ এমপি রাঙ্গুনিয়াবাসীকে ফলজ, বনজ ও ঔষধি গাছ রোপণের নির্দেশনা দেন। তারই আলোকে রাঙ্গুনিয়ার প্রত্যেক এলাকায় ব্যাপকভাবে বৃক্ষরোপণ করা হচ্ছে। পারুয়াতেও যার যার অবস্থান থেকে বৃক্ষরোপণ করা হচ্ছে বলে তিনি জানান।

ইছামতী রেঞ্জ কর্মকর্তা সাজ্জাদ হোসেন বলেন, সুফল প্রকল্পের অর্থায়নে ১৬০ হেক্টর পতিত জায়গায় চার লক্ষ বৃক্ষরোপণ করার উদ্যোগ নেয়া হয়েছে। বৃক্ষরোপণ করার সময় দিনমজুর হিসেবে যারা কাজ করছে তারাও স্থানীয় বাসিন্দা। তারা প্রতিদিন ৫০০ টাকা হারে মজুরি পাচ্ছেন। এছাড়া গাছগুলো বড় হলে এরফল এবং জ্বালানিও তারা ভোগ করতে পারবেন। তাই গাছগুলো রক্ষার ব্যাপারে সবাইকে সচেষ্ট থাকার আহবান জানান তিনি।

(ঢাকাটাইমস/২০জুন/এআর)

সংবাদটি শেয়ার করুন

বাংলাদেশ বিভাগের সর্বাধিক পঠিত

বিশেষ প্রতিবেদন বিজ্ঞান ও তথ্যপ্রযুক্তি বিনোদন খেলাধুলা
  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত

শিরোনাম :