রঙ-ফ্লেভারে তৈরি হচ্ছিল স্যানিটাইজার!

নিজস্ব প্রতিবেদক, ঢাকাটাইমস
| আপডেট : ১২ জুলাই ২০২০, ২০:০৭ | প্রকাশিত : ১২ জুলাই ২০২০, ১৯:২৮

কেবল নীল রঙ, লেমন ফ্লেভার, স্পিরিট আর জেল দিয়ে তৈরি হচ্ছিল স্যানিটাইজার। করোনাকালে এসব পণ্যের বিপুল চাহিদা থাকায় একটি চক্র এগুলো তৈরি করে বাজারে ছাড়ছে। স্যানিটাইজার তৈরিতে যেসব উপকরণ ব্যবহার করা হয় তার কোনোটিই এখানে উপস্থিত নেই। সেই সঙ্গে নেই সরকারি কোনো অনুমোদন।

রাজধানীর মহাখালীতে বিক্রি হচ্ছিল এমন নকল হ্যান্ডসেনিটাইজার ও জীবাণুনাশক। রবিবার দুপুরে র‌্যাবের একটি দল সেখানে অভিযান চালায়। জব্দ করা হয় হ্যান্ডসেনিটাইজার, হেক্সিসলসহ বিভিন্ন জীবাণুনাশক। পরে বিকালে রাজধানীর আদাবরে প্রতিষ্ঠানটির কারখানায় অভিযান শুরু করে র‌্যাব। সেখানেই মূলত তৈরি হচ্ছিল করোনাকালে জীবাণুমুক্ত থাকতে অতি প্রয়োজনীয় এসব পণ্য। হাজার হাজার বোতল নকল এসব পণ্য তৈরি করে বাজারে ছাড়ার প্রস্তুতি চলছিল।

র‌্যাব-১ এর এএসপি জামান ঢাকা টাইমসকে বলেন, 'দুপুরে মহাখালীতে অভিযান চালিয়ে বিপুল পরিমাণ নকল এসব সামগ্রী জব্দ করা হয়। পরে প্রতিষ্ঠানটির কারখানার সন্ধান পাওয়া যায়। সেখানে অভিযান এসে চক্ষুচড়ক অবস্থা। বিশাল জায়গা নিয়ে তৈরি হচ্ছে স্যানিটাইজার, হ্যান্ডবার, স্যাভলনসহ বিভিন্ন সামগ্রী। যার সরকারি কোনো লাইসেন্স কিংবা অনুমোদন নেই। করোনায় জীবাণুনাশক এসব জিনিসের চাহিদা থাকায় তারা এই সুযোগ কাজে লাগিয়েছে। বিভিন্ন সময় নকল এসব পন্য তারা বাজারে ছেড়ে।'

অভিযান এখনো চলছে বিস্তারিত পরে জানানো সম্ভব হবে বলে জানান র‌্যাবের এই কর্মকর্তা।

এদিকে দেশে করোনার প্রাদুর্ভাবের পর থেকে জীবাণুনাশক পণ্যের চাহিদা বাড়ায় অতি মুনাফার জন্য অনেকে নকলভাবে এসব তৈরি করছে। এসব ব্যবহারে করোনা ঝুঁকি বাড়ার পাশাপাশি বিভিন্ন রোগের লক্ষণ তৈরি হচ্ছে।

(ঢাকাটাইমস/১২জুলাই/এসএস/জেবি)

সংবাদটি শেয়ার করুন

অপরাধ ও দুর্নীতি বিভাগের সর্বাধিক পঠিত

বিশেষ প্রতিবেদন বিজ্ঞান ও তথ্যপ্রযুক্তি বিনোদন খেলাধুলা
  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত

শিরোনাম :