কৃত্রিম সংকট সৃষ্টি করে বেশি দামে ডাব বিক্রি, ভোক্তার অভিযানে পালাল ব্যবসায়ীরা

চট্টগ্রাম ব্যুরো, ঢাকাটাইমস
 | প্রকাশিত : ২৯ আগস্ট ২০২৩, ২২:৪২

চট্টগ্রামে ডেঙ্গুর প্রকোপ বাড়ায় ডাবের চাহিদা বেড়েছে। এই ‍সুযোগে অনেকে দোকানে ডাব মজুত রেখে কৃত্রিম সংকট সৃষ্টি করে বেশি দামে ডাব বিক্রি করছেন। আকারভেদে একটি ডাব বিক্রি করছেন ১৫০-২০০ টাকায় । এমন অভিযোগে ডাবের বাজার নিয়ন্ত্রণে ভোক্তা সংরক্ষণ অধিকার অধিদপ্তর অভিযান চালালে পালিয়ে যান বিক্রেতা ও মজুতদারেরা।

মঙ্গলবার সকালে চট্টগ্রাম মেডিকেল কলেজ (চমেক) হাসপাতাল এলাকায় জাতীয় ভোক্তা সংরক্ষণ অধিদপ্তর অভিযান চালালে এই দৃশ্য দেখা যায়।

ভোক্তা সংরক্ষণ অধিকার অধিদপ্তর জানায়, হাসপাতাল এলাকায় রাইসা মেডিকেল হল, যিনি ওষুধ বিক্রির পাশাপাশি ডাব বিক্রি করছিলেন। তার দোকানের সামনে মাত্র পাঁচটি ডাব বিক্রির জন্য রাখা ছিল। প্রতিটি ডাবের দাম রাখা হচ্ছিল ১৫০ থেকে ২০০ টাকা করে। বাজারে ডাবের সংকট, এমন দাবি করে ভোক্তাদের কাছ থেকে অতিরিক্ত দাম রাখা হচ্ছিল। অথচ ফার্মেসির পেছনেই রাখা ছিল কয়েক শ ডাব। অধিদপ্তরের হাতে ধরা পড়া পর ওই ফার্মেসিকে ৩০ হাজার টাকা জরিমানা করা হয়।

অন্যদিকে আরেক বিক্রেতা ৬০ টাকায় ডাব কিনে ৯০ টাকা বিক্রির অপরাধে তাকে ৫০০ টাকা জরিমানা করা হয়।

খোঁজ নিয়ে জানা গেছে, চমেক হাসপাতাল এলাকায় অন্তত অর্ধশতাধিক ডাবের দোকান রয়েছে। ফুটপাতে ভ্রাম্যমাণ ডাব বিক্রেতার পাশাপাশি ফার্মেসি দোকানিরাও ডাব মজুত করে বিক্রি করে আসছেন। মঙ্গলবার অভিযানের খবর পেয়ে তখন অনেক ডাব বিক্রেতা ডাব রেখে পালিয়ে যান। এ ছাড়া অনেকে দোকান বন্ধ রেখে গা ঢাকা দেন।

ভোক্তা অধিকার সংরক্ষণ অধিদপ্তর চট্টগ্রামের উপপরিচালক মো. ফয়েজ উল্ল্যাহ বলেন, ‘ডাব মজুত রেখে সংকট দেখিয়ে অতিরিক্ত দামে বিক্রির অভিযোগ অভিযানে এসে আমরা প্রমাণ পেয়েছি। এক ডাব বিক্রেতাকে ৩০ হাজার টাকা জরিমানা করা হয়েছে। এ সময় অনেকে অভিযানের কথা শুনে ডাব রেখে পালিয়ে গেছেন।’

(ঢাকাটাইমস/২৯আগস্ট/এআর)

সংবাদটি শেয়ার করুন

বাংলাদেশ বিভাগের সর্বাধিক পঠিত

বিশেষ প্রতিবেদন বিজ্ঞান ও তথ্যপ্রযুক্তি বিনোদন খেলাধুলা
  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত

বাংলাদেশ এর সর্বশেষ

এই বিভাগের সব খবর

শিরোনাম :