খুলনায় আনসার আল ইসলামের ৫ সদস্য গ্রেপ্তার

খুলনা ব্যুরো, ঢাকাটাইমস
| আপডেট : ৩১ আগস্ট ২০২৩, ১৯:০৯ | প্রকাশিত : ৩১ আগস্ট ২০২৩, ১৮:৫৩

খুলনা থেকে আনসার আল ইসলাম জঙ্গি সংগঠনের ৫ সদস্যকে গ্রেপ্তার করেছে র‌্যাব-৬। খুলনা, বাগেরহাট ও গোপালগঞ্জের বিভিন্ন এলাকা থেকে বুধবার রাতে তাদের গ্রেপ্তার করা হয়। গ্রেপ্তারদের কাছ থেকে বিভিন্ন ধরনের উগ্রবাদি বই ও ভিডিও জব্দ করা হয়েছে।

বৃহস্পতিবার দুপুরে র‌্যাব-৬ এর প্রধান কার্যালয়ে সংবাদ সম্মেলনে এ তথ্য জানান বাহিনীর লিগ্যাল অ্যান্ড মিডিয়া উইংয়ের পরিচালক কমান্ডার খন্দকার আল মঈন।

খন্দকার আল মঈন জানান, বুধবার রাতে খুলনা, বাগেরহাট ও গোপালগঞ্জ জেলার বিভিন্ন স্থানে অভিযান চালিয়ে চক্রের পাঁচজনকে আটক করা হয়। আটকরা হলেন তরিকুল ইসলাম (২৩), আকাশ ওরফে আব্দুল্লাহ (২৩), তাজিমুদ্দিন ওরফে জসীম উদ্দীন (২১), ইসমাইল হাসান অনিক (২০) ও রিপন (২০)।

সংবাদ সম্মেলনে কমান্ডার মঈন আরও বলেন, আটকরা নিষিদ্ধঘোষিত জঙ্গি সংগঠন আনসার আল ইসলামের সদস্য। তারা আফগানিস্তানে তালেবানের উত্থানে উদ্বুদ্ধ হয়ে জঙ্গি কার্যক্রম পরিচালনা করছিলেন। বিভিন্ন সময় অনলাইনে তামিম আল আদনানী, হারুন ইজহার, গুনবীসহ বিভিন্ন আধ্যাত্মিক নেতার বক্তব্য দেখে উগ্রবাদে উদ্বুদ্ধ হয়ে এ সংগঠনে যোগদান করেন তারা। পরবর্তী সময়ে তারা সংগঠনের সদস্য সংগ্রহে দাওয়াতি কার্যক্রম পরিচালনা শুরু করেন।

তিনি জানান, পার্শ্ববর্তী বিভিন্ন দেশে মুসলমানদের ওপর নির্যাতনসহ বিভিন্ন ধর্মীয় অপব্যাখ্যার মাধ্যমে ভুল বুঝিয়ে সংগঠনের সদস্যদের তথাকথিত জিহাদের মাধ্যমে ইসলামি রাষ্ট্র প্রতিষ্ঠায় আগ্রহী করে তুলতেন আটক ব্যক্তিরা এ উদ্দেশ্যে সংগঠনের সদস্যদের তারা বিভিন্ন উগ্রবাদী বই, মুসলমানদের ওপর নির্যাতন ও উগ্রবাদী নেতাদের বক্তব্যের ভিডিও সরবরাহ করতেন।

তিনি আরও জানান, আটককৃত তরিকুল গোপালগঞ্জ একটি মসজিদে ইমামতি করতেন। তিনি ২০২১ সালে একটি মাদ্রাসায় অধ্যয়নকালীন ‘আনসার আল অইসলামের ওমর নামের একজন উচ্চপস্থ সদস্যদের মাধ্যমে উদ্বুদ্ধ হয়ে এই জঙ্গি সংগঠনে যোগদান করেন। এছাড়া আটককৃত জঙ্গি রিপন ২০২২ সালে আব্দুল্লাহ মাধ্যমে জঙ্গি সংগঠনে যোগদান করেন। তিনি তরিকুল ও আব্দুল্লাহ মাধ্যমে পার্শ্ববর্তী বিভিন্ন দেশের সমমনা ব্যক্তিদের সঙ্গে সামাজিক যোগাযোগের মাধ্যমে পরিচিত হয়ে তাদের সঙ্গে সামাজিক যোগাযোগের মাধ্যমে যোগাযোগ করে তথাকথিত জিহাদের নামে হিজরত করে পার্শ্ববর্তী দেশে গমনের পরিকল্পনা ও চেষ্টা করছিলেন। আটকদের বিরুদ্ধে আইনগত ব্যবস্থা গ্রহণ করা হবে বলে জানান তিনি।

(ঢাকাটাইমস৩১আগস্ট/এআর)

সংবাদটি শেয়ার করুন

বাংলাদেশ বিভাগের সর্বাধিক পঠিত

বিশেষ প্রতিবেদন বিজ্ঞান ও তথ্যপ্রযুক্তি বিনোদন খেলাধুলা
  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত

বাংলাদেশ এর সর্বশেষ

এই বিভাগের সব খবর

শিরোনাম :